Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি চাল আত্মসাৎ: ৩ জেলায় দুদকের তিনটি মামলা


১০ মে ২০২০ ২২:০৪

ঢাকা: সরকারি চাল আত্মসাতের অভিযোগে ফরিদপুর, শরীয়তপুর ও মাদারীপুর জেলায় তিনটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (১০ মে) সন্ধ্যায় দুদক থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

দুদক সূত্রে জানা গেছে, দুদকের সমন্বিত জেলা কার্যালয় টাঙ্গাইলের উপসহকারী পরিচালক রাজু মো. সারোয়ার হোসেন টাঙ্গাইল জেলার সখিপুর উপজেলার যাদবপুর ইউনিয়ন পরিষদের সদস্য মো. মিনহাজ উদ্দীনকে আসামি করে মামলা করেছেন।

মামলার অভিযোগে বলা হয়, আসামি ক্ষমতার অপব্যবহার করে প্রতারণা ও অপরাধ করেছেন। প্রকৃত কার্ডধারী ব্যক্তিদেরকে কার্ড সরবরাহ না করে অসৎ অভিপ্রায়ে কার্ডগুলো নিজের কাছে রেখে ২০১৬ সাল থেকে ২০২০ সাল (অদ্যাবধি) পর্যন্ত বিভিন্ন সময়ে ১০ টাকা কেজি দরের খাদ্যবান্ধব কর্মসূচি কার্যক্রমের ৫১০ কেজি চাল উত্তোলন করে আত্মসাৎ করেন।

অন্যদিকে ফরিদপুর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আবু সাঈদ বাদী হয়ে শরীয়তপুর জেলার সখিপুর থানার আরশিনগর ইউনিয়নের চেয়ারম্যান মো. সামসুদ্দোহা ওরফে ডা. রতন ও একই ইউনিয়ন পরিষদের সচিব জাহাঙ্গীর আলমকে আসামি করে একটি মামলা করেছেন।

মামলার অভিযোগে বলা হয়েছে, আরশিনগর ইউনিয়ন পরিষদের উপকারভোগী কার্ডধারী মৎস্যজীবীদের খাদ্যবান্ধব কর্মসূচির ভিজিএফের চাল বিতরণে আসামিগণ পাস্পরিক যোগসাজশে অনিয়ম-দুর্নীতি ও প্রতারণার আশ্রয় গ্রহণ ও ক্ষমতার অপব্যবহার করে সরকারি ১ হাজার ৫০ কেজি চাল আত্মসাৎ করেন।

অপরদিকে দুদক সজেকা ফরিদপুরের উপ-সহকারী পরিচালক সৌরভ দাশ বাদী হয়ে আরও একটি মামলা করেছেন। মামলায় মাদারীপুর জেলার শিবচর উপজেলার বাঁশকান্দি ইউনিয়ন পরিষদের ৩ নং ওয়ার্ডের সদস্য ইসমাইল ফকিরকে আসামি করা হয়েছে।

বিজ্ঞাপন

মামলার অভিযোগে বলা হয়, আসামি প্রতারণামূলকভাবে জাল-জালিয়াতির মাধ্যমে ২০১৭ সাল থেকে ‍‘হতদরিদ্র খাদ্যবান্ধব কর্মসূচির’ আওতায় প্রদত্ত কার্ড নিজ ওয়ার্ডে যথাযথভাবে বিতরণ না করে অপরাধজনক বিশ্বাসভঙ্গ করেছেন। এছাড়া জালিয়াতির মাধ্যমে ভুয়া উপকারভোগীর নাম, ঠিকানা ও স্বাক্ষর ব্যবহার করে সরকার অনুমোদিত ১০ হাজার ২৬০ কেজি সরকারি চাল আত্মসাৎ করেন।

আত্মসাৎ সরকারি চাল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর