Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভার্চুয়াল কোর্ট চালাতে হাইকোর্ট রুলস সংশোধনে কমিটি গঠন


১০ মে ২০২০ ০৪:৩০

ঢাকা: করোনার এই দুর্যোগে আদালতে উপস্থিত না হয়েও ভার্চুয়াল কোর্ট পরিচালনার জন্য হাইকোর্ট রুল সংশোধনের জন্য পাঁচ বিচারপতির সমন্বয়ে কমিটি গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

কমিটির গঠনের বিষয়টি শনিবার (৯ মে) জানিয়েছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান।

কমিটির প্রধান করা হয়েছে হাইকোর্ট বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ফারাহ মাহবুবকে। বাকি চার সদস্য হলেন— বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি জে বি এম হাসান, বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি এস এম কুদ্দুস জামান। রুলস সংশোধনের জন্য এরই মধ্যে কমিটি ভিডিও কনফারেনন্সের মাধ্যমে কয়েক দফা বৈঠকও করেছে বলেও জানা গেছে।

আদালত সূত্র জানায়, ভার্চুয়াল কোর্টের নতুন এই ধারণাকে বিচারকাজের সঙ্গে সংশ্লিষ্ট সবার মাঝে পরিচিত করানো এবং দীর্ঘ দিন ধরে আদালতের কার্যক্রম বন্ধ থাকায় স্বাস্থ্যঝুঁকি এড়িয়ে ভার্চুয়াল কোর্ট সিস্টেম পরিচালনার মাধ্যমে বিচার কাজ সম্পন্ন করার বিষয়ে আলোচনা হয়েছে।

এখানে উল্লেখ্য, এরই মধ্যে আদালতে তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০-এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়ে অধ্যাদেশ জারি করেছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। রাষ্ট্রপতির অধ্যাদেশ জারির পরেই হাইকোর্ট রুলস সংশোধন করে ভার্চুয়াল কোর্ট পরিচালিত হবে। ওই রুলসের পরিপ্রেক্ষিতে আদালতের বিচারিক ব্যবস্থাপনায় তথ্যপ্রযুক্তি ব্যবহারে আর কোনো আইনি প্রতিবন্ধকতা থাকবে না।

এর আগে, গত ৬ মে বুধবার ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে আদালতের কার্যক্রম চালানোর সুযোগ তৈরি করতে আদালত তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০-এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রিসভা। পরে সেটি অধ্যাদেশ জারি করতে রাষ্ট্রপতির কাছে পাঠিয়ে দেওয়া হয়। রাষ্ট্রপতির সইয়ের পর আইন মন্ত্রণালয় এ সংক্রান্ত গেজেট প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

রুলস সংশোধন হাইকোর্ট হাইকোর্ট রুলস হাইকোর্ট রুলস সংশোধনে কমিটি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর