Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উজবেকিস্তানের সঙ্গে বাণিজ্য বাড়াতে চায় সরকার


১২ মে ২০২০ ১৮:৪২

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির ফাইল ছবি

ঢাকা: দুই দেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা কীভাবে বাড়ানো যায় সে বিষয়ে আলোচনা করতে উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রীর সঙ্গে এক ভার্চুয়াল বৈঠক করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সেখানে দুই দেশের বিশেষজ্ঞদের সমন্বয়ে একটা জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের প্রস্তাব ওঠেছে।

ভার্চুয়াল বৈঠকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, উজবেকিস্তানের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধির সুযোগ রয়েছে। উভয় দেশের মধ্যে বাণিজ্য ও সহযোগিতা বৃদ্ধি করতে বাংলাদেশ আগ্রহী। তবে বাণিজ্য ক্ষেত্রে কিছু জটিলতা আছে। উভয় দেশের বিশেষজ্ঞদের নিয়ে একটি জয়েন্ট ওয়াকিং গ্রুপ গঠন করে দু’দেশের বাণিজ্য ক্ষেত্রে জটিলতা চিহ্নিত করে তা সমাধান করা সম্ভব। এতে করে উভয় দেশের মধ্যে বিপুল বাণিজ্যের সুযোগ সৃষ্টি হবে।

বিজ্ঞাপন

গত ৮ মে নয়াদিল্লীতে অবস্থিত বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত উজবেকিস্তানের রাষ্ট্রদূতের উদ্যোগে দেশটির ডেপুটি প্রাইম মিনিস্টার এবং ইনভেস্টমেন্ট এন্ড ফরেন ট্রেড মিনিস্টার সারদোর উমর জাকোভ এর সঙ্গে এ ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন মতামত দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তুগীর গাজী বীরপ্রতীক।

এ সময় উজবেকিস্তানের ফরেন মিনিস্টার ফাস্ট ডেপুটি মিনিস্টার ফারহদ আর্জিভ ইনভেস্টমেন্ট এন্ড ফরেন ট্রেড মিনিস্ট্রির ফাস্ট ডেপুটি মিনিস্টার লাজিজ কুদ্রাতোভ এবং উজবেকিস্থান টেক্সটাইল ইন্ডাস্ট্রি এ্যাসোসিয়েশনের এর চেয়ারম্যান ইলখোম খাইদারোভ ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে তাদের মতামত তুলে ধরেন।

বিজ্ঞাপন

ওই বৈঠকে উভয় দেশের মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি, চলমান বিশ্বব্যাপী অর্থনৈকিত মন্দার ক্ষতি কাটিয়ে উঠতে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন এবং উজবেকিস্তানের টেক্সটাইল খাতের উন্নয়নে বাংলাদেশের টেক্সটাইল সেক্টরের বিশেষজ্ঞদের উজবেকিস্তানকে সহায়তা প্রদান বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। উভয় পক্ষের মতামতের ভিত্তিতে দু’দেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক কর্মকান্ড বৃদ্ধির জন্য একটি জয়েন্ট ওয়াকিং গ্রুপ গঠন করার সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

উজবেকিস্তান

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর