Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কার্যত লকডাউন


১২ মে ২০২০ ২১:০১

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নিরাপত্তার দায়িত্বে থাকা বেশ কিছু সংখ্যক পুলিশ সদস্যের করোনাভাইরাস পজেটিভ হওয়ায় কার্যত ট্রাইব্যুনাল লকডাউন হয়ে আছে। সাধারণ ছুটিতে বন্ধ রয়েছে আদালতের বিচার কাজ। তবে ভিডিও কনফারেন্সে চলছে প্রশাসনিক কাজ।

মঙ্গলবার (১২ মে) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর জেয়াদ আল মালুম বিষয়টি জানিয়েছেন।

প্রসিকিউটর জেয়াদ আল মালুম বলেন, ‘সবশেষ গত ২৫ মার্চ আমরা প্রসিকিউশন অফিস থেকে চলে আসলাম। কিন্তু ট্রাইব্যুনালের নিরাপত্তায় এপিবিএন-এর ফোর্স রয়ে গেল। দুইটা ব্যারাকে ফোর্স ছিল ৮১ জন। সেখান থেকে পর্যায়ক্রমে ২২ জন কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে। ১৩ জন কোয়ারেনটাইনে আছে। ১৮ থেকে ১৯ জন দায়িত্বে আছে। বাকি ফোর্স সব প্রত্যাহার করা হয়েছে। এর ফলে ট্রাইব্যুনালের নিরাপত্তা ও আমাদের সুরক্ষা দুটোই এখন ঝুঁকিপূর্ণ। যে ১৮-১৯ জন ফোর্স আছে, তারা আবার ব্যারাকেই কোয়ারেন্টিনে আছে।’

এ অবস্থায় আনুষ্ঠানিকভাবে ট্রাইব্যুনাল লকডাউন করা হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘অফিসিয়ালি লকডাউন ঘোষণা না করলেও কার্যত লকডাউন হয়ে গেছে।’

প্রসিকিউটর জেয়াদ আল মালুম বলেন, ‘গত পরশুদিন ট্রাইব্যুনালের প্রসিকিউশনের সদস্য এবং ট্রাইব্যুনালের কর্মকর্তাদের নিয়ে একটি ভার্চ্যুয়াল কনফারেন্স করেছি। সেখানে এ বিষয়টি আলোচনা হয়েছে। আগামীকাল প্রসিকিউটর, তদন্ত সংস্থা ও ট্রাইব্যুনালের রেজিস্ট্রার কার্যালয় মিলে একটি ভিডিও কনফারেন্স করবো কিভাবে ট্রাইব্যুনাল, প্রসিকিউশনকে করোনামুক্ত করা যায়।’

প্রত্যেকের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করেই ট্রাইব্যুনালের বিচার কাজ চালানোর কথা বলেন এই প্রসিকিউটর।

ট্রাইব্যুনালের নিরাপত্তার দায়িত্বে থাকা আইন শৃংখলা বাহিনী সূত্রে জানা যায়, গত ২৪ এপ্রিল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশের এপিবিএন-এর এক জন সদস্যের করোনা শনাক্ত হয়। ২৭ এপ্রিল আরও দুজনের মধ্যে ধরা পড়ে। এরপর ২৯ এপ্রিল আরও তিন জন। পরবর্তীতে আরও অনেকের মধ্যে কোভিড-১৯ শনাক্ত হয়। সব মিলিয়ে এপিবিএন-এর ২২ সদস্য কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন।

ওই দিন ট্রাইব্যুনালের ওই ব্যারাকের দায়িত্বে থাকা এসআই হাদিসুর রহমান বিষয়টি নিশ্চিত করে সারাবাংলাকে জানিয়েছিলেন, আমাদের এখানে কয়েকজনের মধ্যে করোনা পজেটিভ পাওয়ায় তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ব্যারাকটি লকডাউন করা হয়েছে।

তিনি জানান, এরই মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য এখানে ছয়টি ব্যারাক তৈরি করা হয়েছে। এখান থেকে কাউকে বাহিরে যেতে দেওয়া হচ্ছে না। বাহিরের কেউ এখানে আসতেও পারবে না। যারা সুস্থ রয়েছেন তারা সামাজিক দূরত্ব বজায় রেখে দায়িত্ব পালন করছেন।

প্রসঙ্গত, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে একজন চেয়ারম্যান (বিচারপতি), দুইজন সদস্য (বিচারপতি), রেজিস্ট্রার অফিস, এজলাস কক্ষ, হাজতখানা, অস্ত্রাগার, দুটি গেট, প্রসিকিউশন কার্যালয়সহ সার্বিক নিরাপত্তার দায়িত্বে রয়েছে পুলিশের তিনটি সংস্থা। এরমধ্যে ডিএমপি পুলিশের ১২ জন, এসবির ৪১ জন ও এপিবিএনের ৭০ জন সদস্য বিভিন্ন শিফটে দায়িত্বে ছিলেন।

অপরাধ আন্তর্জাতিক টপ নিউজ ট্রাইবুনাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর