Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৫ ভাগ পর্যন্ত কমছে গরম মসলার দাম


১৩ মে ২০২০ ১৮:২৮

ঢাকা: মাসখানেক হলো ‘আগুন গরম’ হয়ে ওঠা গরম মসলার দাম কমানোর সিদ্ধান্ত হয়েছে। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে পাইকারি গরম মসলার ব্যবসায়ী সমিতির নেতাদের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়। ব্যবসায়ী নেতারা সম্মত হন, মসলাভেদে গরম মসলার দাম ১০ থেকে ২৫ ভাগ পর্যন্ত কমানো হবে।

সে অনুযায়ী বাজারে প্রতি কেজি চার হাজার টাকার এলাচের দাম মানভেদে নেমে আসবে ২৮০০ থেকে ৩২০০ টাকায়, সাড়ে চারশ টাকায় উঠে যাওয়া দারচিনির দাম মানভেদে নেমে আসবে কেজিপ্রতি ৩১০ টাকা থেকে ৩৭০ টাকায়।

বিজ্ঞাপন

বুধবার (১৩ মে) বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন ব্যবসায়ী নেতাদের ছয় সদস্যের প্রতিনিধি দল। অন্যদিকে বাণিজ্য সচিবসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারাও উপস্থিত ছিলেন বৈঠকে।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বৈঠকে গরম মসলার আন্তর্জাতিক বাজার ও বাংলাদেশে আমদানি মূল্য পর্যালোচনা করা হয়। আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পণ্যের মতো গরম মসলার দামও স্থিতিশীল রাখার বিষয়ে একমত হন সবাই।

আলোচনার পর বাংলাদেশ পাইকারি গরম মসলা ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে গরম মসলার মূল্য তালিকা ঘোষণা করা হয়। ঘোষণা অনুযায়ী জিরার (ভারত) দাম হবে প্রতি কেজি ৩০০ থেকে ৩৪০ টাকা, দারচিনি (চীন) প্রতিকেজি ৩১০ থেকে ৩৩০ টাকা, দারচিনি (ভিয়েতনাম) প্রতিকেজি ৩৫০ থেকে ৩৭০ টাকা, লবঙ্গ প্রতিকেজি ৬৮০ থেকে ৭২০ টাকা, এলাচ প্রতিকেজি ২৮০০ থেকে ৩২০০ টাকা, গোলমরিচ (সাদা) ৫৫০ থেকে ৫৮০ টাকা, গোলমরিচ (কালো) ৩৬০ থেকে ৩৮০ টাকা।

এ মূল্য তালিকায় বাংলাদেশ পাইকারি গরম মসলা ব্যবসায়ী সমিতি সভাপতি মো. এনায়েত উল্লাহ ও মহাসচিব মো. আতিকুল হক— দু’জনেই সই করেন।

বিজ্ঞাপন

এলাচের দাম গরম মসলা গরম সমলার দাম টপ নিউজ দাম কমছে দারচিনির দাম

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর