Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএসএমএমইউতে কল করলেই ফ্রি চিকিৎসা


১৪ মে ২০২০ ০৩:১৭

সিনিয়র করেসপন্ডেন্ট
ঢাকা: রোগীরা যাতে ঘরে বসেই চিকিৎসা সেবা পায় সেজন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) স্পেশালাইজড টেলি হেলথ সেন্টার চালু হয়েছে। দেশের যে কোন প্রান্ত থেকে ০৯৬১১৬৭৭৭৭৭ নম্বরে কল করে সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে চিকিৎসকের প্রাথমিক পরামর্শ।

ডাক্তারের পরামর্শ অনুযায়ী পরবর্তী ধাপে সহকারী অধ্যাপক ও বিশেষজ্ঞ ডাক্তারের ব্যবস্থাপত্রও পাওয়া যাবে। আর সবই হবে মুঠোফোন কিংবা অনলাইনে। বুধবার (১৩ মে) দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ সেবার উদ্বোধন করা হয়।

এই উদ্যোগের সঙ্গে আছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ, এটুআই ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।

টেলি হেলথ সেন্টারের উদ্বোধনকালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আগামী ৫ থেকে ৬ বছরে দেশের স্বাস্থ্য সেবা যে ডিজিটাইজ হতো, করোনার কারণে এখনই তা হয়ে যাচ্ছে। করোনার কারণে স্বাস্থ্যখাতে ডিজিটাইজড ত্বরাণ্বিত হচ্ছে। এই টেলি হেলথ সেন্টার স্বাস্থ্য খাতের বৈষম্য দূর করবে। এরই মধ্যে ৫ শতাধিক চিকিৎসক এর সঙ্গে যুক্ত হয়েছে। করোনা ভাইরাসের পরেও যেন স্বাস্থ্যখাতে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার অব্যাহত থাকে সেটিই আমাদের প্রত্যাশা।

বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, প্রথম ধাপে পোস্ট গ্রেজুয়েট চিকিৎসকগণ কলটি রিসিভ করে রোগীর সমস্যা সমূহ লিপিবদ্ধ করবেন। সাধারণ সমস্যা হলে উনার প্রয়োজনীয় পরামর্শ প্রদান করবেন। দ্বিতীয় ধাপে সহকারী অধ্যাপক ও কনসালটেন্টবৃন্দ থাকবেন এবং প্রথম ধাপ থেকে ফরওয়ার্ড করা কলগুলোকে উনারা সেবা প্রদান করবেন। এবং তৃতীয় ধাপে এসোসিয়েট প্রফেসরগণ থাকবেন, উনারা প্রথম ও দ্বিতীয় ধাপ থেকে রেফার করা রোগীদের এপোয়েনমেন্টের ভিত্তিতে বিশেষ সেবা প্রদান করবেন। এই কলসেন্টারের মাধ্যমে ৫৪৫ জন চিকিৎসক এরইমধ্যে ১০ হাজার ৩৯২ জন রোগীকে সেবা দিয়েছেন।

সংশ্লিষ্টরা জানান, ৮ এপ্রিল থেকে এটি পাইলট আকারে চলছে। আজকে পর্যন্ত সেন্টারটিতে দৈনিক ৫৮ জন চিকিৎসক চিকিৎসা দিয়েছেন। আর এ পর্যন্ত চিকিৎসা দিয়েছেন ৫৪৫ জন। প্রতিদিন সেবা নিয়েছেন ৫১৯ জন, আর এখন পর্যন্ত সেবা গ্রহণ করেছেন ১০ হাজার ৩৯২ জন। যে কোন অপারেটর থেকে শনি থেকে বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত সেবা নিয়েছেন। ৪ টি সহযোগী সংস্থা এতে সার্বিক ও কারিগরি সহায়তা করেছে।

তারা আরও জানান, যে কোন জায়গা থেকে একজন রোগী কল করতে পারবে। একজন রেসিডেন্ট ডক্টর প্রাইমারি কনসালটেন্সি দেবেন। তিনি কল ট্রান্সফার করবেন কনসালটেন্ট বা এসিসটেন্ট ডাক্তারের কাছে। যদি প্রয়োজন হয় পরবর্তী ধাপে বিশেষজ্ঞ ডাক্তারের প্রয়োজনীয় পরামর্শ পাওয়া যাবে। এপোয়েনমেন্ট অনুযায়ী ভিডিও কলেই কথা বলবেন তিনি। যখন ডাক্তারের রোগী কথা বলছেন তখন ই- প্রেসক্রিপশন তৈরি হবে। সেটি রোগীর কাছে এমএমএস বা পিডিএফ আকারে পৌঁছে যাবে। এই সেবাটি সম্পূর্ণ ফ্রি দেওয়া হচ্ছে।

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের প্রধান অধ্যাপক ডা. মো. সায়েদুর রহমান, আইসিটি সচিব এম এম জিয়াউল আলম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর, এটুআইয়ের প্রকল্প পরিচালক ড. মো. আব্দুল মান্নান, স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল) ডা. আমিনুল ইসলামসহ আরও অনেকেই যুক্ত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/জেএইচ

কল চিকিৎসা ফ্রি বিএসএমএমইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর