Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার ১৪ দিন বাড়ল সাধারণ ছুটি, কার্যকর ৩০ মে পর্যন্ত


১৪ মে ২০২০ ১৩:০০

ঢাকা: দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের ঝুঁকি কমাতে ষষ্ঠবারের মতো সাধারণ ছুটি বাড়িয়েছে সরকার। এ পর্যায়ে সাধারণ ছুটি বাড়ানো হয়েছে আরও ১৪ দিন। পবিত্র শবে কদর, ঈদুল ফিতর ও সাপ্তাহিক ছুটির দিন মিলিয়ে আগামী ৩০ মে পর্যন্ত এই ছুটি কার্যকর থাকবে।

বৃহস্পতিবার (১৪ মে) দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখার এক আদেশে ছুটি বাড়াতে সরকারের সিদ্ধান্তের কথা জানানো হয়।

আরও পড়ুন- ৩০ মে পর্যন্ত বাড়তে পারে সাধারণ ছুটি, সিদ্ধান্ত বৃহস্পতিবার

মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে বলা হয়, আগামী ১৭ মে থেকে ২৮ মে পর্যন্ত সাধারণ ছুটির মেয়াদ কার্যকর থাকবে। ২১ মে শবে কদরের সরকারি ছুটি, ২২, ২৩, ২৯ ও ৩০ মে সাপ্তাহিক ছুটি (শুক্র ও শনিবার) এবং ২৪, ২৫ ও ২৬ মে ঈদুল ফিতরের সরকারি ছুটি এই সাধারণ ছুটির অন্তর্ভুক্ত থাকবে।

আদেশে আরও বলা হয়, সাধারণ ছুটির এই সময়ে এক জেলা থেকে অন্য জেলা এবং এক উপজেলা থেকে অন্য উপজেলায় জনসাধারণের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রিত থাকবে। জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী এই নিয়ন্ত্রণ সতর্কভাবে বাস্তবায়ণ করবে। করোনাভাইরাসের সংক্রমণ রোধে জনগণকে অবশ্যই ঘরে অবস্থান করতে হবে। রাত ৮টা থেকে সকাল ৬টা পর্যন্ত অতি জরুরি প্রয়োজন ছাড়া (প্রয়োজনীয় বেচাকেনা, ওষুধ কেনা, চিকিৎসাসেবা, মৃতদেহ দাফন/সৎকার) কোনোভাবেই বাড়ির বাইরে আসা যাবে না। ছুটির মধ্যে স্বাস্থ্যসেবা বিভাগের জারি করা নির্দেশমালাও কঠোরভাবে মেনে চলতে বলা হয়েছে।

এর আগে, করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের ঝুঁকি কমাতে প্রথমবার ২৬ মার্চ থেকে ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। ওই ছুটির মেয়াদ শেষ হওয়ার আগেই করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় সাধারণ ছুটি আরও এক সপ্তাহ বাড়িয়ে ১১ এপ্রিল পর্যন্ত করা হয়। এরপর ১২ ও ১৩ এপ্রিল সাধারণ ছুটি ঘোষণা করে ১৪ এপ্রিল বাংলা নববর্ষের নির্বাহী আদেশের ছুটিকেও এর সঙ্গে যুক্ত করে দেওয়া হয়।

এর মধ্যেও করোনা পরিস্থিতির উন্নতি না হলে ১৫ এপ্রিল থেকে ২৩ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়। ২৪ ও ২৫ এপ্রিল যথাক্রমে শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি থাকায় এই দুই দিনকেও সংযুক্ত করা হয় সাধারণ ছুটির সঙ্গে। সে হিসাবে ২৫ এপ্রিল শেষ হতো এ আগের ঘোষিত সাধারণ ছুটির মেয়াদ।  পরে ২৩ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয় আরেক প্রজ্ঞাপনে ৫ মে পর্যন্ত এই ছুটির মেয়াদ বাড়ানো হয়।

নতুন করে ১১ দিন ছুটি বাড়ানোর বিষয়টি অবশ্য শনিবার (২ মে) সারাবাংলাকে নিশ্চিত করেছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। ওই দিন তিনি বলেন, ছুটি বাড়ছে। এ সংক্রান্ত প্রস্তাব এখন প্রধানমন্ত্রীর দফতরে রয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রস্তাবটি অনুমোদিত হয়ে গেলে কাল-পরশু প্রজ্ঞাপন জারি হতে পারে।

সবশেষ গত ৪ মে মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখার এক আদেশে ছুটি বাড়াতে সরকারের সিদ্ধান্তের কথা জানানো হয়। পরে জনপ্রশাসন মন্ত্রণালয়ও এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে। তাতে বলা হয়, ১১ দিন বাড়িয়ে সাপ্তাহিক ছুটির দিন মিলিয়ে ১৬ মে পর্যন্ত সাধারণ ছুটির মেয়াদ কার্যকর থাকবে।

৩০ মে পর্যন্ত ‍ছুটি চলাচলে নিষেধাজ্ঞা সাধারণ ছুটি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর