Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫০ লাখ দরিদ্র পরিবারের পরিচয় নিশ্চিত হয়ে টাকা পাঠানোর নির্দেশ


১৫ মে ২০২০ ০০:৩৪

ঢাকা: করোনাভাইরাস মহামারির কারণে কর্মহীন হয়ে পড়া নিম্ন আয়ের ৫০ লাখ পরিবারকে নগদ অর্থ সহায়তা কার্যক্রম শুরু করেছে সরকার। এই সহায়তা কার্যক্রম নিরবচ্ছিন্ন সেবার মাধ্যমে নিশ্চিত করতে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বলা হয়েছে, উপকারভোগী পরিবারের পরিচয় নিশ্চিত হয়ে তারপর যেন তারা টাকা পাঠায়।

বৃহস্পতিবার (১৪ মে) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনটি এমএফএস সেবাদাতা সব ব্যাংক ও তাদের প্রোভাইডার এবং ডাক অধিদফতরের কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনাভাইরাস মহামারিজনিত পরিস্থিতি মোকাবিলায় সরকার ৫০ লাখ দুঃস্থ পরিবারের মাঝে নগদ সহায়তা সরাসরি সুবিধাভোগীর মোবাইল হিসাবে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্ত বাস্তবায়নে নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিত করতে এমএফএস সেবাদাতা সকল ব্যাংক বা তাদের সাবসিডিয়ারি কোম্পানিগুলোকে নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করতে বলা হচ্ছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, নগদ সহায়তা দিতে অর্থ মন্ত্রণালয় থেকে দেওয়া সুবিধাভোগীর তালিকা অনুযায়ী জাতীয় পরিচয়পত্র (এনআইডি) যাচাই করে এমএফএস অ্যাকাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। এছাড়াও নগদ সহায়তা বিতরণ কার্যক্রম সফলভাবে শেষ করতে এজেন্ট পয়েন্টে পর্যাপ্ত পরিমাণ নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করতে হবে।

এর আগে, বৃহস্পতিবার (১৩ মে) সকালে সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কর্মহীন হয়ে পড়া শ্রমজীবী পরিবারের জন্য নগদ অর্থ বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই কর্মসূচির আওতায় ৫০ লাখ পরিবারের প্রত্যেকটি পরিবারকে মোবাইল অ্যাকাউন্টে আড়াই হাজার টাকা করে দেওয়া হবে।

এ কাজে সহযোগিতা করছে মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিস (এমএফএস) বা মোবাইল ব্যাংকিংয়ে সেবাদাতা চার প্রতিষ্ঠান— ডাক বিভাগের ‘নগদ’, ব্র্যাক ব্যাংকের ‘বিকাশ’, ডাচ বাংলা ব্যাংকের ‘রকেট’ ও রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংকের ‘শিওরক্যাশ’। এই কর্মসূচির জন্য এরই মধ্যে এক হাজার ২৫৭ কোটি টাকা ছাড় করেছে অর্থ মন্ত্রণালয়। এর মধ্যে ৭ কোটি টাকা ব্যয় হচ্ছে অর্থ স্থানান্তরের খরচ হিসেবে। অর্থাৎ উপকারভোগী পরিবারগুলো আড়াই হাজার টাকার পুরোটাই তুলতে পারবে।

৫০ লাখ পরিবার এমএফএস সেবা নগদ অর্থ সহায়তা কর্মসূচি মোবাইল ব্যাংকিং


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর