Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেঙ্গু প্রতিরোধে চিরুনি অভিযান সফল করার আহ্বান মেয়র আতিকুলের


১৫ মে ২০২০ ২১:৫৫

ঢাকা: ডেঙ্গু প্রতিরোধে চিরুনি অভিযান সফল করতে কাউন্সিলরদের প্রতি আহ্বান জানিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, ‘প্রত্যেক কাউন্সিলর তার ওয়ার্ডের মশক নিয়ন্ত্রণের জন্য দায়ী থাকবেন।

শুক্রবার (১৫ মে) বেলা ১১টায় এবং বিকাল সাড়ে ৩টায় অনুষ্ঠিত ডিএনসিসির দু’টি পৃথক পৃথক অনলাইন সভায় এ আহ্বান জানান। অনলাইন সভায় বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর, সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর, ডিএনসিসির বিভিন্ন বিভাগের প্রধানেরা উপস্থিত ছিলেন। এটি ছিলো নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের প্রথম সভা।

বিজ্ঞাপন

কাউন্সিলরদের উদ্দেশে মেয়র বলেন, ‘মশক নিয়ন্ত্রণ যেন ঠিক মতো হয় সেজন্য প্রত্যেক কাউন্সিলর ব্যক্তিগতভাবে মনিটর করবেন। নির্ধারিত গুণ ও পরিমান বজায় রেখে মশার কীটনাশক ছিটানো হচ্ছে কিনা তা আপনাদেরকে নিশ্চিত করতে হবে। প্রত্যেক কাউন্সিলর তার ওয়ার্ডের মশক নিয়ন্ত্রণের জন্য দায়ী থাকবেন এবং তাকেই জবাবদিহি করতে হবে’। এডিস মশা নিয়ন্ত্রণে আগামীকাল থেকে শুরু হতে যাওয়া চিরুনি অভিযান সফল করার জন্য তিনি কাউন্সিলরদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, ‘আগামীকাল থেকে ডিএনসিসির অঞ্চল ১ থেকে ৫ এর প্রতিটি অঞ্চল থেকে ১টি করে ওয়ার্ডে চিরুনি অভিযান পরিচালনা করা হবে। রমজান ও করোনাভাইরাসের কথা বিবেচনায় নিয়ে ঈদের পূর্ব পর্যন্ত মোট ৫টি ওয়ার্ডে চিরুনি অভিযান পরিচালনা করা হবে। তবে ঈদের পরে ডিএনসিসির প্রতিটি ওয়ার্ডে চিরুনি অভিযান পরিচালনা করা হবে।’

ডেঙ্গু নিয়ন্ত্রণে কাল থেকে ডিএনসিসির চিরুনি অভিযান শুরু

করোনা ভাইরাস মোকাবিলায় ত্রাণ বিতরণ প্রসঙ্গে মেয়র বলেন, ‘ত্রাণ বিতরণে জিরো টলারেন্স। যাদের প্রকৃতপক্ষে ত্রাণের প্রয়োজন, তাদের ত্রাণ দিতে হবে। ত্রাণ নিয়ে কোনোরকম নয়ছয় সহ্য করা হবে না’। এসময় প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলরের মাধ্যমে যে পরিমাণ ত্রাণ বিতরণ করা হয়, একই ওয়ার্ডের সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলরের মাধ্যমে তার ২০ শতাংশ ত্রাণ বিতরণ করার নির্দেশ দেন তিনি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, আগামীকাল থেকে অনুষ্ঠেয় চিরুনি অভিযানে প্রাপ্ত এডিস মশার বংশবিস্তারের বিস্তারিত তথ্য (ছবি, বাড়ি বা ভবন বা প্রতিষ্ঠানের মালিক, ঠিকানা, মোবাইল নম্বর ইত্যাদি) সাথে-সাথে ডাটাবেইজে সংরক্ষণ করা হবে। এর ফলে ডিএনসিসি এলাকার কোথায় কোথায় এডিস মশার বংশবিস্তার ঘটছে তার একটা তালিকা পাওয়া যাবে। সব তথ্য অ্যাপের মাধ্যমে ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা এসব দেখতে পাবেন এবং পরবর্তীতে তা মনিটর করা সহজ হবে।

আতিকুল ইসলাম চিরুনি অভিযান ডেঙ্গু প্রতিরোধ ঢাকা উত্তর সিটি করপোরেশন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর