Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কিউবাকে ‘কালো তালিকা’য় ফিরিয়ে আনছে যুক্তরাষ্ট্র


১৫ মে ২০২০ ২২:১৭

কিউবার রাজধানী হাভানার একটি ওয়ালআর্ট। ছবি- দ্য গার্ডিয়ান

যুক্তরাষ্ট্রের নিজস্ব ‘সন্ত্রাসের পৃষ্ঠপোষক রাষ্ট্র’ (কালো তালিকায়) তালিকায় কিউবাকে ফিরিয়ে আনার কথা ভাবছে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। মার্কিন প্রশাসনের একজন উর্ধ্বতন কর্মকর্তা নাম না প্রকাশ না করার শর্তে বার্তাসংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

এর আগে, ২০১৫ সালে দক্ষিণ আমেরিকার এই সমাজতান্ত্রিক কিউবার সঙ্গে চলে আসা আমেরিকার দীর্ঘ কূটনৈতিক জটিলতার অবসান ঘটানোর অংশ হিসেবে, বারাক ওবামার প্রশাসন সন্ত্রাসীরাষ্ট্রের কালো তালিকা থেকে কিউবার নাম প্রত্যাহার করে নিয়েছিল।

বিজ্ঞাপন

এদিকে হোয়াটহাউজের ওই কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, বছরের শেষ নাগাদ এই সিদ্ধান্ত চূড়ান্তভাবে বাস্তবায়িত হতে পারে। আপাততঃ কিউবাকে সন্ত্রাস বিরোধী অভিযানে যুক্তরাষ্ট্রকে অসহযোগিতা করেছে এমন রাষ্ট্রগুলোর তালিকায় রাখা হচ্ছে।

তিনি আরও বলেন, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে রাষ্ট্রীয় সমর্থন দান এবং কলম্বিয়ার বিদ্রোহী গ্রুপ ন্যাশনাল লিবারেশন আর্মিকে (ইএলএন) রাষ্ট্রীয়ভাবে পুনর্বাসনের অভিযোগ এনে – কিউবাকে কালো তালিকাভুক্ত করতে নথি তৈরির কাজ চলছে।

তবে, নভেম্বরের নির্বাচনে কিউবাকে কালো তালিকাভুক্ত করার সিদ্ধান্তটিকে – ‘নির্বাচনি প্যাকেজ’ হিসেবেও ব্যবহার করতে পারেন রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। নির্বাচন পর্যবেক্ষকরা জানিয়েছেন ফ্লোরিডা অঙ্গরাজ্যের ভাসমান ভোটার হিসেবে পরিচিত কিউবান-আমেরিকান নাগরিকদের বিশাল কমিউনিটি কোন দলের দিকে ঝুঁকছে তার ভিত্তিতেই এই সিদ্ধান্ত আলোর মুখ দেখবে।

অন্যদিকে, সন্ত্রাসবাদে রাষ্ট্রীয় পৃষ্টপোষকতার অভিযোগ এনে কিউবাকে যদি আমেরিকা কালো তালিকাভুক্ত করে, তবে দেশটির স্থান হবে ওই তালিকায় আগে থেকেই থাকা ইরান, উত্তর কোরিয়া, সিরিয়া ও সুদানের সঙ্গে।

বিজ্ঞাপন

তবে, হাভানার পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের এই পরিকল্পনাকে ট্রাম্প প্রশাসনের আরেকটি ‘ত্রুটিপূর্ণ’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, কালো তালিকাভুক্ত রাষ্ট্রগুলোর ব্যাপারে যুক্তরাষ্ট্র অর্থনৈতিক, বাণিজ্যিকসহ বিভিন্ন খাতে অবরোধ আরোপ করে থাকে। রাজনৈতিক মেরুকরণের খাতিরে, যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্ত রাষ্ট্রগুলো বৈশ্বিক কূটনীতিতেও কোণঠাসা হয়ে পড়ার নজির রয়েছে।

কলম্বিয়া কালো তালিকাভূক্ত কিউবা টপ নিউজ ডোনাল্ড ট্রাম্প নিকোলাস মাদুরো নিষেধাজ্ঞা ন্যাশনাল লিবারেশন আর্মি (ইএলএ) বারাক ওবামা ভেনেজুয়েলা যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর