Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা প্রতিরোধী কাপড় উদ্ভাবনের দাবি দেশীয় প্রতিষ্ঠানের


১৬ মে ২০২০ ১১:৩২

ঢাকা: ‘করোনা ব্লক’ নামে করোনা ভাইরাস প্রতিরোধী বিশেষ কাপড় উদ্ভাবনের দাবি করেছে দেশের বস্ত্র খাতের অন্যতম প্রতিষ্ঠান জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড। কাপড়টি দিয়ে মাস্ক, পিপিই, শার্ট, প্যান্ট ও জ্যাকেটসহ সব ধরনের পোশাক তৈরি করা যাবে। এরইমধ্যে এই ফ্যাব্রিকস ও এই উদ্ভাবন নিয়ে বিশ্বের নামিদামি বায়ার আগ্রহ দেখাচ্ছে।

সারাবাংলাকে এ সব তথ্য জানান প্রতিষ্ঠানটির সিনিয়র ব্রান্ড ম্যানেজার অনল রায়হান।

সারাবাংলাকে অনল রায়হান বলেন, ‘এ কাপড়ের সংস্পর্শে করোনাভাইরাস এলে তা দুই মিনিটির মধ্যেই ধ্বংস হয়ে যাবে। ইউরোপ-ইউএস থেকে বিভিন্ন বায়ার এই ফেব্রিক্স নিয়ে আগ্রহ দেখাচ্ছে। সুইজারল্যান্ডে আড়াইমাস ধরে এটি নিয়ে গবেষণা হয়েছে। আমেরিকা-ইউএস থেকে কোয়ারি পাচ্ছি। এর ফলে বাংলাদেশের বড় ধরনের ব্যবসায়িক লাভ হবে। ব্যবসার পাশাপাশি আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গেও আলোচনা করছি। আগামী সপ্তাহে তাদের সঙ্গে বসার কথা রয়েছে।’

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘এইএনএম’র মতো বায়ার আগ্রহ দেখাচ্ছে। শতাধিক বায়ার করোনা ক্লিনিং ফেব্রিক এর ডিটেইল চাচ্ছে। তারা আমাদের বিভিন্ন সনদ দেখতে চাচ্ছে। এই কাপড় দিয়ে ৫ লাখ পিস মাস্ক তৈরির অর্ডার এরইমধ্যে পাওয়া গেছে। আমরা এখন বায়ারদের কাছ থেকে স্যাম্পল নিচ্ছি। অর্ডার পেতে আমাদের আলোচনা চলছে।’

এর আগে, কাপড় উদ্ভাবনের বিষয়টি এক সংবাদ সম্মেলনের মাধ্যমে জানায় জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড।

রাজধানীর গুলশানে প্রতিষ্ঠানটির কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানের চিফ বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড মার্কেটিং অফিসার রাশীদ আশরাফ খান ও সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার অনল রায়হান উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘করোনা ব্লক’ নামকরণকৃত কাপড়টির সংস্পর্শে ১২০ সেকেন্ডে ধ্বংস হবে করোনাভাইরাস। প্রতিষ্ঠানটির দাবি, করোনা ব্লক নামে কাপড়টি স্বাস্থ্যসম্মত। কোনো রকম পার্শ্বপ্রতিক্রিয়া নেই। ৯৯ দশমিক ৯৯ শতাংশ করোনাভাইরাস এ কাপড়ের সংস্পর্শে আসার ১২০ সেকেন্ড বা ২ মিনিটের মধ্যে ধ্বংস হবে। ২০ থেকে ৩০ বার ধোয়া পর্যন্ত কাপড়ের কার্যকারিতা বজায় থাকবে। তবে সাধারণ কাপড়ের চেয়ে করোনা ব্লক নামে কাপড়ের দাম ২০ শতাংশ বেশি হবে। মানভেদে দাম কিছুটা কমবেশি হতে পারে। আগামী এক-দেড় মাসের মধ্যে দেশের বাজারে করোনা ব্লক কাপড় দিয়ে তৈরি বিভিন্ন ধরনের পোশাক অনলাইনে বিক্রি করবে জাবের অ্যান্ড জোবায়ের।

প্রতিষ্ঠানটির সিনিয়র ম্যানেজার অনল রায়হান বলেন, আড়াই মাসের পরিশ্রমের ফসল এই করোনা প্রতিরোধী কাপড়। এরই মধ্যে বিদেশের পরীক্ষাগারে আইএসও ১৮১৮৪-এর অধীন কাপড়ের পরীক্ষা সম্পন্ন হয়েছে। আমরা ইউরোপ ও যুক্তরাষ্ট্রের বাজারে কাপড়টি বাজারজাত করার জন্য আন্তর্জাতিক মানসনদ প্রদানকারী প্রতিষ্ঠানের কাছ থেকে সনদ নিয়েছি। পরীক্ষাগারে প্রমাণিত হয়েছে মাত্র ১২০ সেকেন্ডে বিশেষ এ কাপড়ে ৯৯ দশমিক ৯৯ শতাংশ করোনাভাইরাস ধ্বংস হয়।

করোনা প্রতিরোধী কাপড় করোনাভাইরাস কাপড় উদ্ভাবন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর