Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অসহায়দের খুঁজে বের করে ত্রাণ দিন: ওবায়দুল কাদের


১৬ মে ২০২০ ১৪:১০

ঢাকা: রাজধানীতে খোলা আকাশের নিচে বসবাসকারী অসহায় মানুষদের খুঁজে খুঁজে বের করে এদের তালিকা ঈদের আগে করে তাদের জন্য ত্রাণ সহায়তার ব্যবস্থা করার অনুরোধ জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (১৬মে) রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের ত্রাণ বিতরণ কার্যক্রম ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে সংযুক্ত হয়ে ওবায়দুল কাদের এ সব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘সম্প্রতি একটি আন্তর্জাতিক সংস্থা দেশের স্বাস্থ্য ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে বলে মন্তব্য করেছে। আমি এই সংস্থাটিকে জানাতে চাই, আপনারা ইউরোপ আমেরিকাসহ উন্নত দেশগুলোর দিকে তাকান। সেসব দেশেও নানান সীমাবদ্ধতা নিয়ে চিকিৎসা দিচ্ছে। আমাদের সীমাবদ্ধতা আছে, সে সীমাবদ্ধতা সত্ত্বেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সক্ষমতা বাড়ানোর চেষ্টা অব্যাহত রেখেছেন।এখন ৪১ টি কেন্দ্রে টেস্ট করা হচ্ছে, চিকিৎসা সামগ্রী সংগ্রহ করা হয়েছে, এর বাইরে স্বাস্থ্য খাতে দীর্ঘমেয়াদি উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ পরিকল্পনা নিয়েও এগুচ্ছেন।’

তিনি আরও জানান, সরকারি উদ্যোগে অসহায় মানুষের মাঝে ত্রাণ সহায়তা অব্যাহত রেখেছে সরকার এ পর্যন্ত এক কোটির বেশি পরিবার তথা পৌনে পাঁচ কোটি মানুষের মাঝে সরকারি সহায়তা পৌঁছে গেছে ৬৪ জেলার এক লাখ ৫৩ হাজার মেট্রিক টন চাল বরাদ্দ ও বিতরণ করা হয়েছে। ৮৫ কোটি টাকা নগদ সহায়তা দেওয়া হয়েছে। ১৭ কোটি ৫৪ লাখ টাকা শিশু খাদ্য সহায়তা দেওয়া হয়েছে এর আওতায় আনা হয়েছে ৫০ লাখ মানুষকে ঈদের আগে নগদ সহায়তা দেওয়া হয়েছে। এই সহায়তার তালিকা প্রণয়ন কার্যক্রমে কোনোরূপ অনিয়ম সরকার বরদাশ করবে না। ত্রাণ কার্যক্রমে স্বচ্ছতা সরকারের সরকারের অগ্রাধিকার ও অঙ্গীকার অনিয়ম করবে দলীয় পরিচয় পেলেও ছাড় দেওয়া হবে না।

ঢাকা মহানগর আওয়ামী লীগের নেতাদের প্রতি ধন্যবাদ জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘অনেকেই আছে তাদের ঘরে ত্রাণ পৌঁছে দেবেন সেটাও বাস্তবতায় সম্ভব নয়। কারণ অনেকেই ঘর নেই অনেকেই ভাসমান ফ্লাইওভারের নিচে, রেলস্টেশনে, বাস টার্মিনাল তারা খোলা আকাশের নিচে জীবন-যাপন করে। এদের মধ্যে অসহায় অনেক শিশু আছে। তাছাড়া অনেক বয়স্ক অসহায় ব্যক্তি ও আছে।’

খুঁজে খুঁজে এদের তালিকা করে ঈদের আগে তাদের জন্য ত্রাণ সহায়তার ব্যবস্থা করবেন, এই অনুরোধ করেন তিনি।

আজকে বাংলাদেশ ২১৩ টি দেশ এবং অঞ্চলের মধ্যে আমাদের অবস্থান ৩০ তম অবস্থানে আছে। আজকে আমেরিকা যুক্তরাজ্যের মতো দেশে কত খারাপ অবস্থায় পড়েছে একমাত্র সাফল্যের বিষয়টি দুই তিনটি দেশ ছাড়া আর কেউই তেমন সাফল্য দেখাতে পারে নাই। বলেও দাবি করেন তিনি।
এ ছাড়াও ঈদকে সামনে রেখে ঈদকে সামনে রেখে মানুষের শহর থেকে গ্রামে যাওয়ার প্রবণতা পরিস্থিতিকে আরও জটিল করে তুলতে পারে জানিয়ে তাই শপিংমল ফেরিঘাটসহ বিভিন্ন পয়েন্টে ভিড় তৈরি করা থেকে বিরত থাকার আহ্বান জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা উপেক্ষা করে প্রকারান্তরে নিজেদের এবং চারপাশের মানুষের জীবনের গভীর অমানিশা ডেকে আনবে, এভাবে চলতে থাকলে দুর্যোগের অন্ধকারাচ্ছন্ন অতিক্রমের জন্য অপেক্ষা করতে হবে।’

শেখ হাসিনার নির্দেশে সারাদেশে সংকটের শুরু থেকেই দলীয় নেতা-কর্মীরা অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন জীবনবাজি রেখে। এ কার্যক্রম অব্যাহত রাখারও আহ্বান জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক সায়েম খান, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মান্নাফি সাধারণ এবং সম্পাদক হুমায়ুন কবিরসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগ ওবায়দুল কাদের করোনা মোকাবিলা করোনাভাইরাস কাদের ত্রাণ বিতরণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর