Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনুমোদন মিলেছে, চমেক হাসপাতালেও শুরু হচ্ছে করোনা চিকিৎসা


১৬ মে ২০২০ ২১:০৬

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়ার অনুমতি পেয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল। চট্টগ্রামের তৃতীয় হাসপাতাল হিসেবে কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় যুক্ত হচ্ছে বিভাগের সবচেয়ে বড় এই সরকারি চিকিৎসা কেন্দ্র।

শনিবার (১৬ মে) চমেক হাসপাতালের পরিচালককে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠিতে অনুমতির বিষয়টি জানানো হয়েছে।

এর আগে থেকেই চমেক হাসপাতালের ১০০ শয্যা করোনায় আক্রান্তদের চিকিৎসার জন্য প্রস্তুত করা হচ্ছিল। আগামী এক সপ্তাহের মধ্যে পুরোপুরি প্রস্তুতি শেষে কোভিড-১৯ রোগী ভর্তি শুরু করা যাবে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সিরাজুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, চমেক হাসপাতালের প্রস্তাবমতো কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতাল হিসেবে চালুকরণের অনুমতি দেওয়া হলো। তবে সাধারণ রোগীদের (নন কোভিড) চলাচলের জন্য পৃথক রাস্তা এবং তাদের স্বাস্থ্য সেবা যাতে বিঘ্নিত না হয় সে দিকে খেয়াল রাখার নির্দেশ দেওয়া হয়।
নির্দেশনায় আরও বলা হয়েছে, সাধারণ স্বাস্থ্য সেবা গ্রহণে আসা রোগীদের কোনোভাবেই ফেরত দেওয়া যাবে না। কিডনি, ক্যানসার এবং হৃদরোগসহ জটিল রোগীদের নিরবচ্ছিন্নভাবে চিকিৎসা সেবা দিতে হবে। কোভিড-১৯ মোকাবেলায় গঠিত জেলা ও বিভাগীয় কমিটির সঙ্গে সমন্বয় করে চিকিৎসা সেবা দিতে হবে।

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এইচ এম হুমায়ুন কবির বলেন, ‘আমরা মন্ত্রণালয়ের অনুমতি পেয়েছি। ১০০ শয্যার আইসোলেশান ওয়ার্ড চালুর কাজ আমরা শুরু করেছি। এক সপ্তাহের মতো সময় লাগতে পারে। মন্ত্রণালয় থেকে পাঁচটি ডায়ালোসিস মেশিনও অনুমোদন দেওয়া হয়েছে। আশা করি ভেন্টিলেটরসহ আইসিইউও পেয়ে যাবো।‘

বিজ্ঞাপন

কোভিড-১৯ রোগীদের চিকিৎসা দেওয়ার আগ্রহ প্রকাশ করে চমেক হাসপাতালের পক্ষ থেকেই একটি আবেদন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। সেই আবেদনের ভিত্তিতেই ইতিবাচক সাড়া দিয়েছে মন্ত্রণালয়।

স্বাধীনতা চিকিৎসক পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও করোনা মোকাবিলায় চট্টগ্রাম বিভাগের সমন্বয়নের দায়িত্বপ্রাপ্ত ডা. আ ম ম মিনহাজুর রহমান সারাবাংলাকে বলেন, ‘গত বৃহস্পতিবার মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া চমেক হাসপাতালের আবেদনের বিষয়টি প্রধানমন্ত্রীর দৃষ্টিগোচর করেন। প্রধানমন্ত্রী তাৎক্ষণিকভাবে মূখ্য সচিবকে এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। এরপর স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে অনুমোদন পাওয়া গেছে।’

শুরু থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদনপ্রাপ্ত চট্টগ্রামের দুটি হাসপাতালে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছিল। এর মধ্যে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে আছে ১০০ শয্যা এবং ফৌজদারহাটে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ- বিআইটিআইডিতে আছে ৫০ শয্যা।
এছাড়া চমেক হাসপাতালে ৩০ শয্যার একটি করোনা পর্যবেক্ষণ ইউনিট আছে। এখানে কেবল সন্দেহজনক রোগীদের রাখা হয়। কোভিডি-১৯ পজিটিভ হলে তাদের জেনারেল হাসপাতাল বা বিআইটিআইডিতে পাঠিয়ে দেওয়া হয়। তবে অনুমতি পাওয়ায় চমেক হাসপাতাল থেকে এখন কোভিড-১৯ রোগীদের অন্য কোনো হাসপাতালে পাঠাতে হবে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

করোনা টপ নিউজ শয্যা হাসপাতাল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর