Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাভাইরাস: আন্তর্জাতিক চাপের মুখে পড়তে যাচ্ছে ডব্লিউএইচও


১৮ মে ২০২০ ১৪:০৫

আজ (১৮ মে) থেকে শুরু হওয়া ৭৩তম ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলিতে (ডব্লিউএইচএ) নভেল করোনাভাইরাস সংক্রমণ এবং সংক্রমণ মোকাবিলায় গৃহীত পদক্ষেপসমূহ নিয়ে নানামুখী আন্তর্জাতিক প্রশ্ন ও চাপের মুখে পড়তে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। খবর বিবিসি।

এদিকে, ১৯৪ দেশের প্রতিনিধিরা এই অ্যাসেম্বলিতে যোগ দিয়ে গত বছরে স্বাস্থ্যখাতের বিভিন্ন কর্মসূচি নিয়ে পর্যালোচনা এবং আসছে বছরে কোন কোন কর্মসূচিকে গুরুত্ব দেওয়া হবে তার ব্যাপারে আলোচনা করবেন।

বিজ্ঞাপন

বিবিসি জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের প্রতিনিধিদের সঙ্গে নিয়ে ওই অ্যাসেম্বলি থেকে একটি বৈশ্বিক তদন্তের দাবি উত্থাপন করবেন। যে তদন্ত কার্যক্রমের মাধ্যমে কীভাবে এ করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলা করা হলো এবং তা থেকে বিশ্বের স্বাস্থ্য সংশ্লিষ্টরা কী শিক্ষা লাভ করলেন তা খতিয়ে দেখা হবে।

এ ব্যাপারে ইইউ মুখপাত্র ভার্জিনি বাটু হেনরিক্সসন বিবিসিকে জানিয়েছেন, পর্যালোচনার অংশ হিসেবে ডব্লিউএইচও’কে কয়েকটি প্রশ্নের উত্তর দিতে হবে। যেমনঃ কিভাবে এই বৈশ্বিক মহামারি ছড়িয়েছে? এর পেছনে কোন ধরনের সংক্রমণবিদ্যা কাজ করেছে?

তিনি আরও বলেন, সামনের দিনগুলোতে যে ভয়াবহতা অপেক্ষা করছে তা মোকাবিলা করতে এই প্রশ্নগুলোর উত্তর পাওয়া আমাদের জন্য জরুরি।

অন্যদিকে, ডব্লিউএইচও’র মুখপাত্র জানিয়েছেন, হেলথ অ্যাসেম্বলিতে বিভিন্ন কর্মসূচি নিয়ে আলোচনা ও সমালোচনার সু্যোগ থাকবে। তবে, করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে হেলথ অ্যাসেম্বলিতে কম আলোচনা হবে।

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাস সংক্রমণ নিয়ে ইতোমধ্যেই যুক্তরাষ্ট্র এবং চীন রাজনৈতিক বিরোধে লিপ্ত হয়েছে। প্রায় প্রতিদিনই দুই দেশের পক্ষ থেকে একে অপরের উদ্দেশে কথা চালাচালি করছেন। কিন্তু, ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলি যেনো সেই বিরোধের অংশ না হয়ে একটি গঠনমূলক আলোচনার ক্ষেত্র হয় সেই চেষ্টা চালিয়ে যাচ্ছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলি (WHA) কোভিড-১৯ নভেল করোনাভাইরাস বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর