Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা মোকাবিলায় পরামর্শক কমিটি গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট


১৮ মে ২০২০ ১৫:৩১

ঢাকা: করোনাভাইরাস মোকাবিলায় শিশু বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহকে সভাপতি করে ‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে।

সোমবার (১৮ মে) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আজিজুর রহমান দুলু এ রিট দায়ের করেন। রিটটি বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল বেঞ্চে শুনানি হবে বলে জানান তিনি। রিটে স্বাস্থ্য সচিব, পরিবেশ সচিব, কৃষি সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

পরে আইনজীবী আজিজুর রহমান দুলু বলেন, করোনা মোকাবিলায় চিকিৎসক শিশু বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহকে সভাপতি করে যে ‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি গঠন করা হয়েছে। তা সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল আইন অনুযায়ী হয়নি। এই আইন অনুসারে স্বাস্থ্যমন্ত্রী নিজেই কমিটির প্রধান হওয়ার কথা। কিন্তু এখানে একজন চিকিৎসককে কমিটির প্রধান করা হয়েছে। এ কারণে এই কমিটি গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেছি। রিটে ‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’ বাতিল করে সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল আইন-২০১৮ এর ৬ ধারা মোতাবেক কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে।

গত ১৮ এপ্রিল করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের সভাপতি শিশু বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহকে সভাপতি করে ‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’গঠন করে সরকার। ১৭ জন বিশেষজ্ঞ চিকিৎসককে নিয়ে এই কমিটি গঠন করা হয়। কমিটির সদস্য সচিব করা হয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরাকে।

গত ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার ৪২ দিন পর এই কমিটি করে সরকার। কমিটিকে কোভিড-১৯ প্রতিরোধ এবং হাসপাতালের সেবার মান বৃদ্ধির বিষয়ে সরকারকে পরামর্শ দিতে বলা হয়েছে। কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, কোভিড-১৯ এর ভ্যাকসিন সংক্রান্ত গবেষণার বিষয়েও এই কমিটি সরকারকে পরামর্শ দেবে।

করোনা মোকাবিলা জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি টপ নিউজ রিট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর