Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১২ নির্মাতাকে অনলাইনে প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র


১৮ মে ২০২০ ১৯:০৬

ঢাকা: যুক্তরাষ্ট্রের বিনোদন শিল্প বিষয়ে পাঁচটি অনলাইন সঞ্চালনার আয়োজন করেছে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস। ১১ থেকে ১৯ মে পর্যন্ত ক্লাসগুলো অনুষ্ঠিত হবে। যার অধিনে স্বাধীন চলচ্চিত্র উন্নয়ন কৌশল, সেরা দৃষ্টান্ত এবং বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতাদের চ্যালেঞ্জ অন্বেষণে ১২ জন প্রতিশ্রুতিশীল বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতাকে সম্পৃক্ত করা হয়।

অলাভজনক প্রতিষ্ঠান ফিল্ম ইন্ডিপেন্ডেন্ট-এর তত্ত্বাবধানে গ্লোবাল মিডিয়া মেকার (জিএমএম) কার্যক্রম এই মাস্টারক্লাসের আয়োজন করেছে।

বিজ্ঞাপন

হলিউডের পাণ্ডুলিপি লেখক, পরিচালক ও প্রযোজকদের মধ্যে রয়েছেন জ্যাভিয়ার ফুয়েন্তেস-লিও, জিম ইয়ং, রুথ অ্যাটকিনসন, তাতিয়ানা কেলি ও ফিল্ম ইন্ডিপেন্ডেন্ট-এর সিনেমা বিশেষজ্ঞ মারিয়া বোজি অনলাইনে ক্লাসগুলো পরিচালনা করছেন।

ঢাকার যুক্তরাষ্ট্র মিশন থেকে সোমবার (১৮ মে) এক বার্তায় জানান হয়, ভার্চুয়াল মাস্টারক্লাসগুলো ১২ জন বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা ও চিত্রনাট্যকারদের জন্য তাদের চলমান প্রকল্পগুলোর বিষয়ে আলোচনা, বিশেষজ্ঞ ও সহসাথীদের কাছ থেকে মতামত পাওয়া, নতুন প্রকল্পের ধারণা তৈরি এবং নিজেদের প্রকল্পের চিত্তাকর্ষক উপস্থাপনার কৌশল অনুশীলনের সুযোগ সৃষ্টি করেছে। ক্লাসের সেশনগুলোতে প্রযোজনা, গল্পকাঠামো, এবং স্বাধীন চলচ্চিত্র নির্মাতাদের চ্যালেঞ্জ বিষয়ক একটি কেস স্টাডিও আলোচিত হয়েছে।

বাংলাদেশ শর্ট ফ্ল্মি ফোরাম, খনা টকিজ, ইন্টারন্যাশনাল ফিল্ম ইনিশিয়েটিভ অফ বাংলাদেশ, ঢাকা ডক ল্যাব এবং ছবিয়ালের সঙ্গে পরামর্শের ভিত্তিতে জিএমএম এই ১২ জন অংশগ্রহণকারীকে নির্বাচন করেছে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট-এর সঙ্গে সহযোগিতার ভিত্তিতে ২০১৬ সালে শুরু হওয়া গ্লোবাল মিডিয়া মেকার (জিএমএম) কার্যক্রমটি ফিল্ম ইন্ডিপেন্ডেন্ট-এর একটি উদ্ভাবনী প্রশিক্ষণ কার্যক্রম। এ কার্যক্রমের আওতায় সর্বাঙ্গীণ চলচ্চিত্র নির্মাণ শিক্ষা, ব্যবসায় প্রশিক্ষণ, পেশাদার নেটওয়ার্ক গড়ে তোলার সুযোগ এবং উপযুক্ত বিশেষ পরামর্শ প্রদানসহ পৃথিবীর নানা প্রান্তের চিত্রনাট্যকারদেরকে যুক্তরাষ্ট্রের বিনোদন পেশাজীবীদের সঙ্গে সংযুক্ত করা হয়।

ফিল্ম ইন্ডিপেন্ডেন্ট একটি অলাভজনক শিল্প প্রতিষ্ঠান যা স্বাধীন চলচ্চিত্রের প্রসারে কাজ করে এবং বৈচিত্র্য, উদ্ভাবনা এবং দৃষ্টিভঙ্গীর অনন্যতাসম্পন্ন শিল্পীগোষ্ঠীকে সহায়তা প্রদান করে থাকে।

ফিল্ম ইন্ডিপেন্ডেন্ট চলচ্চিত্র নির্মাতাদেরকে তাদের চলচ্চিত্র নির্মাণে সহায়তা করে, তাদের প্রকল্পের জন্য দর্শক-শ্রোতা তৈরি করে এবং চলচ্চিত্র শিল্পে বৈচিত্র্য সৃষ্টিতে কাজ করে। ফিল্ম ইন্ডিপেন্ডেন্ট-এর পরিচালনা পর্ষদ, চলচ্চিত্র নির্মাতা, কর্মী ও সমর্থকদের মধ্যে রয়েছে বিভিন্ন সক্ষমতা, বয়স, জাতি, লিঙ্গ, গোষ্ঠী ও যৌন অভিমুখের অন্তর্ভুক্তিমূলক জনগোষ্ঠী।

১২ নির্মাতা চলচ্চিত্র টপ নিউজ যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর