Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এনইসি বৈঠকে অনুমোদন পাচ্ছে এডিপি, মেগা প্রকল্পে সর্বোচ্চ গুরুত্ব


১৯ মে ২০২০ ০০:২৯

ঢাকা: সাতটি মেগা প্রকল্পকে গুরুত্ব দিয়ে আগামী ২০২০-২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন পেতে যাচ্ছে মঙ্গলবার (১৯ মে)। এদিন জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় ২ লাখ ৫ হাজার ১৪৪ কোটি ৭৯ লাখ টাকার এডিপি উপস্থাপন করা হবে।

এবারের এডিপিতে বিশেষ গুরুত্ব পাওয়া মেগা প্রকল্পগুলো হচ্ছে- পদ্মাসেতু নির্মাণ প্রকল্প, মেট্রোরেল, পদ্মাসেতুতে রেলসংযোগ, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র, পায়রা গভীর সমুদ্রবন্দর এবং দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজার এবং রামু হতে মিয়ানমারের নিকটে গুনদুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ প্রকল্প।

২০২০-২১ অর্থবছরের নতুন এডিপিতে এই সাতটি প্রকল্পের জন্য প্রস্তাব করা হয়েছে ৩৪ হাজার ২৩৯ কোটি টাকা; যা চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে বরাদ্দ রয়েছে ৩১ হাজার ৪৮৫ কোটি টাকা। ফলে বরাদ্দ বাড়ছে ২ হাজার ৭০০ কোটি টাকা। সাত মেগা প্রকল্পের মধ্যে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে। আর সবচেয়ে কম বরাদ্দ পাচ্ছে পায়রা গভীর সমুদ্রবন্দরে। তবে এ প্রকল্পটিতে সংশোধিত এডিপির তুলানায় কিছুটা বরাদ্দ কমছে। বাকি ছয়টিতে বরাদ্দ বাড়ানো হচ্ছে বলে জানা গেছে।

এডিপি তৈরির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা সচিব মো. নূরুল আমিন সারাবাংলাকে বলেন, ‘মেগা প্রকল্পগুলোর সঠিক বাস্তবায়নের ওপর নির্ভর করছে দেশের আর্থ-সামাজিক উন্নয়নের বড় একটি অংশ। তাই সর্বোচ্চ বরাদ্দ দিয়ে এনইসি বৈঠকে প্রস্তাব দেওয়া হচ্ছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে এসব প্রকল্পের অনুকূলে যে অর্থের চাহিদা দেওয়া হয়েছে আমরা সেভাবেই বরাদ্দ নিশ্চিত করেছি।’

সূত্র জানায়, এই প্রথমবারের মতো সরাসরি এনইসি সভায় উপস্থিত থাকবেন না প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনা। কোভিড-১৯’র কারণে সতর্কতা হিসেবে তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সভার সভাপতিত্ব করবেন। আর সংশ্লিষ্টরা সবাই থাকবেন রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সস্মেলন কক্ষে।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, দেশের সর্ববৃহৎ ব্যয়ের প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। এটি বাস্তবায়নে ব্যয় হচ্ছে ১ লাখ ১৩ হাজার ৯২ কোটি ৯১ লাখ টাকা। চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে প্রকল্পটির অনুকুলে বরাদ্দ রয়েছে ১৪ হাজার ৮৪৬ কোটি টাকা। আগামী অর্থবছরের এডিপিতে প্রস্তাব করা হচ্ছে ১৫ হাজার ৬৯১ কোটি টাকা। ফলে বরাদ্দ বাড়ছে ৮৪৫ কোটি টাকা।

এছাড়া দেশের স্বপ্নময় মেগা প্রকল্প পদ্মাসেতু বাস্তবায়নে ব্যয় হচ্ছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা। প্রকল্পটির অনুকুলে চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে বরাদ্দ রয়েছে চার হাজার ১৫ কোটি টাকা। আগামী অর্থবছরের এডিপিতে প্রস্তাব করা হচ্ছে পাঁচ হাজার কোটি টাকা। ফলে চলতি অর্থবছরের সংশোধিত এডিপির চেয়ে বরাদ্দ বাড়ছে ৯৮৫ কোটি টাকা।

কমিশন সূত্র আরও জানায়, রাজধানীবাসীর স্বপ্নময় ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট লাইন ৬ (মেট্রোরেল) প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হচ্ছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে এটির জন্য বরাদ্দ রয়েছে চার হাজার ৩২৬ কোটি ৭৩ লাখ টাকা। আগামী অর্থবছরের জন্য ধরা হয়েছে চার হাজার ৩৭০ কোটি টাকা। এক্ষেত্রে বরাদ্দ বাড়ছে ৪৩ কোটি ২৭ লাখ টাকা।

এদিকে ফাস্ট ট্রাকভুক্ত পদ্মাসেতুতে রেলসংযোগ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হচ্ছে ৩৯ হাজার ২৪৬ কোটি ৮০ লাখ টাকা। চলতি অর্থবছরে বরাদ্দ রয়েছে তিন হাজার ২৯৭ কোটি ৪০ লাখ টাকা। আগামী এডিপিতে প্রস্তাব করা হচ্ছে তিন হাজার ৬৮৫ কোটি টাকা। বরাদ্দ বাড়ছে ৩৮৭ কোটি টাকা। ১২০০ মেগাওয়াটের মাতারবাড়ী আল্ট্রাসুপার ক্রিটিক্যাল বিদ্যুৎ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হচ্ছে ৩৫ হাজার ৯৮৪ কোটি ৪৫ লাখ টাকা। চলতি অর্থবছর সংশোধিত এডিপিতে বরাদ্দ রয়েছে তিন হাজার ২২৫ কোটি ৫০ লাখ টাকা। নতুন এডিপিতে প্রস্তাব করা হচ্ছে তিন হাজার ৬৭০ কোটি টাকা। এ প্রকল্পে বরাদ্দ বাড়ছে ৪৪৪ কোটি ৫০ লাখ টাকা।

সূত্র জানায়, কক্সবাজার এবং রামু হতে মিয়ানমারের কাছে গুনদুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হচ্ছে ১৮ হাজার ৩৪ কোটি ৩৮ লাখ টাকা। এটির অনুকূলে চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে বরাদ্দ রয়েছে এক হাজার ১৩৫ কোটি টাকা। আগামী অর্থবছরের এডিপিতে প্রস্তাব করা হচ্ছে দেড় হাজার কোটি টাকা। ফলে বরাদ্দ বাড়ছে ৩৬৫ কোটি টাকা।

এদিকে মেগা প্রকল্পগুলোর মধ্যে শুধুমাত্র পায়রা গভীর সমুদ্রবন্দর প্রকল্পে ব্যয় কম রাখা হচ্ছে আগামী এডিপিতে। আগামী অর্থবছরের প্রকল্পটির জন্য ব্যয় প্রস্তাব করা হচ্ছে ৩৫০ কোটি টাকা। চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে বরাদ্দ রয়েছে ৬৪০ কোটি টাকা। ফলে এ প্রকল্পে বরাদ্দ কমছে ২৯০ কোটি টাকা।

এডিপি এনইসি গুরুত্ব মেগা প্রকল্প


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর