Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে শেভরনে করোনা পরীক্ষার অনুমতি


১৯ মে ২০২০ ২১:৪১

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসের সংক্রমণ শনাক্তে চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে প্রথমবারের মতো একটি রোগ নির্ণয় কেন্দ্রকে অনুমোদন দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। নগরীর শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরি লিমিটেড এই অনুমোদন পেয়েছে।

মঙ্গলবার (১৯ মে) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানার স্বাক্ষরিত অনুমতি পত্র পাওয়ার কথা জানিয়েছেন শেভরনের ব্যবস্থাপনা পরিচালক এ এ গোলাম মর্তুজা।

এর আগে সোমবার স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের ১৩টি বেসরকারি ল্যাবকে করোনা শনাক্তকরণের অনুমতি দেওয়া হয়, যার মধ্যে একটি চট্টগ্রামের শেভরণ। অনুমতি দিয়ে নির্দেশনায় বলা হয়েছে, ফ্লু কর্ণার বা ফিভার ক্লিনিক স্থাপন সাপেক্ষে কোভিড-১৯ পরীক্ষার অনুমোদন দেওয়া হলো। বেসরকারিখাতে কোভিড-১৯ পরীক্ষার ক্ষেত্রে সর্বোচ্চ ফি নির্ধারণ করে দেওয়া হয়েছে সাড়ে ৩ হাজার টাকা।

এ এ গোলাম মর্তুজা অনুমতি পাবার তথ্য দিয়ে জানিয়েছেন, গত সপ্তাহে তারা এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরে আবেদন করেছিলেন। শেভরণের মূল শাখা পাঁচলাইশে করোনা পরীক্ষা করা হবে না। অন্য দুটি শাখা বন্দরটিলা ও হালিশহরের অপর দুটি কেন্দ্রের যেকোনো একটিতে পরীক্ষার ব্যবস্থা করা হবে। এ জন্য আরটি পিসিআর মেশিন এবং অন্যান্য সামগ্রী দ্রুততম সময়ে প্রতিস্থাপন করা হবে।

তিনি আরও জানান, পিসিআর মেশিন আমদানিতে দেরি হলে পুরোনো পিসিআর মেশিন দিয়েই করোনা পরীক্ষা করা হবে। ল্যাবে নমুনা সংগ্রহের পাশাপাশি ঘরে ঘরে গিয়েও নমুনা সংগ্রহ করার চিন্তা রয়েছে তাদের।

সরকারিভাবে চট্টগ্রাম নগরীতে তিনটি ল্যাবে বর্তমানে করোনাভাইরাস শনাক্তের জন্য নমুনা পরীক্ষা চলছে। এগুলো হচ্ছে- বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি), চট্টগ্রাম মেডিকেল কলেজ এবং চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু)।

তিনটি ল্যাবে চট্টগ্রাম মহানগরী এবং জেলা ছাড়াও বিভাগের বিভিন্ন জেলা থেকে আসা নমুনা পরীক্ষা করা হচ্ছে। এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে শুধুমাত্র চট্টগ্রামের সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলা থেকে সংগ্রহ করা নমুনা পরীক্ষা চলছে।

করোনা চট্টগ্রাম শেভরন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর