Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লাইভ আপডেট – আম্পান


১৯ মে ২০২০ ২৩:৩৮

ঢাকা: সুপার সাইক্লোনে পরিণত হওয়া আম্পান শেষ পর্যন্ত গতি হারিয়েছে। বুধবার (২০ মে) বাংলাদেশ সময় বিকেল ৫টার দিকে অতি তীব্র ঘূর্ণিঝড় হিসেবে আঘাত করেছে ভারতের পশ্চিমবঙ্গ ‍উপকূলে। ওই সময়ও বাংলাদেশ উপকূল থেকে দেড়-দুইশ কিলোমিটার দূরে ছিল আম্পান। পশ্চিমবঙ্গে দীঘা থেকে শুরু করে পরে রাজধানী কলকাতা ও একপর্যায়ে গোটা রাজ্যেই তাণ্ডব চালাতে শুরু করে ঘূর্ণিঝড়টি। কেন্দ্র পশ্চিমবঙ্গে থাকায় বাংলাদেশে আম্পানের যে অংশটি প্রবেশ করে, তার গতি ছিল অনেকটাই কম। কলকাতাতেও ঘণ্টায় ১৩৩ কিলোমিটার গতিবেগে আঘাত হানা আম্পান বাংলাদেশের খুলনা-সাতক্ষীরা এলাকায় ১০০ কিলোমিটার গতিতে আঘাত হানতে শুরু করে। বৃহস্পতিবার আবহাওয়া অধিদফতরের শেষ খবর বলছে, ঘূর্ণিঝড় আম্পান পুরোপুরি ‘মরে গেছে’। তবে যাওয়ার আগে রেখে গেছে নিম্নচাপ। আর তারই প্রভাবে আরও একদিন বৃষ্টি ঝরবে দেশের বিভিন্ন এলাকায়।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, আম্পান পরবর্তী নিম্নচাপটি এখন রাজশাহী অঞ্চলে অবস্থান করছে। এটি আজ মধ্যরাত থেকে সকালের মধ্যে সাগর থেকে বয়ে নিয়ে আসা সব মেঘ ঝরিয়ে দেবে। সেক্ষেত্রে আগামীকাল দুপুর থেকে রোদের দেখাও পাওয়া যেতে পারে।

বুধবার (২০ মে)

দুপুর ১২:৩০

সকালে মহাবিপদ সংকেত জারির পর চট্টগ্রাম বন্দরে নিজস্ব চার মাত্রার সর্বোচ্চ সতর্ক সংকেত জারি করা হয়েছে।

সকাল ৬:০০ টা

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানায়, বুধবার সকাল ৬টায় ঘূর্ণিঝড়টি মোংলা সমুদ্রবন্দর থেকে ৩৯০কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রাসমুদ্র বন্দর থেকে ৪১০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বিকেল বা সন্ধ্যার মধ্যে সুন্দরবনের কাছ দিয়ে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৮৫ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২০০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

প্রথম প্রহর ( রাত ১২ টা)

অতিপ্রবল ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৯০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে; কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৫৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে; মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৪৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে।

দূরত্ব কমছে আম্পানের, দিকও বদলাচ্ছে?

মঙ্গলবার (১৯ মে)

রাত ১১: ২০ ঘূর্ণিঝড় আম্পানের ছোবল থেকে জীবন বাঁচাতে রাতের মধ্যেই সবাইকে আশ্রয়কেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর নির্দেশে ইতোমধ্যে উপকূলীয় এলাকাগুলো থেকে ৩ লক্ষাধিক মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। রাতের মধ্যেই সবাইকে আশ্রয়কেন্দ্রে চলে আসার জন্য আহ্বান করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বক্ষণ দুর্যোগ পরিস্থিতি মনিটরিং করছেন।

মঙ্গলবার (১৯ মে) রাতে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম স্বাক্ষরিত জানান এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

রাত ৯: ০০ 

ঘূর্ণিঝড় আম্পান পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় (১৭.৬ উত্তর অক্ষাংশ এবং ৮৭.০ পূর্ব দ্রাঘিমাংশ ) অবস্থান করছে। এটি আজ রাত ০৯ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৪০ কি.মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কি.মি. দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬১৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬১০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

সন্ধ্যা: ৬: ০০

পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় আম্পান উত্তর দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় (১৭.০ ডিগ্রী উত্তর অক্ষাংশ এবং ৮৭.০ ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। এটি আজ সন্ধ্যা ৬ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৭৫ কি.মি. দক্ষিণপশ্চিমে, কখবাজার সমুদ্রবন্দর থেকে ৭৩০ কি.মি. দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৬০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৬৫০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

বিকেল ৪:০০

ঘূর্ণিঝড় আম্পান ঘণ্টায় ২৪৫ কিলোমিটার পর্যন্ত গতিতে এগিয়ে আসছে। চট্টগ্রাম বন্দর থেকে ৮১০ কিলোমিটার, কক্সবাজার বন্দর থেকে ৭৬৫ কিলোমিটার, মোংলা সমুদ্র বন্দর থেকে ৬৯৫ কিলোমিটার ও পায়রা সমুদ্র বন্দর থেকে ৬৯০ কিলোমিটার দূরত্বে অবস্থান করছে।

ঘূর্ণিঝড় আম্পান টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর