Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাখি শিকার বন্ধে খাদ্য সহায়তা


২০ মে ২০২০ ১৫:৫২

মৌলভীবাজার: পাখি শিকার বন্ধে মৌলভীবাজারের বিভিন্ন উপজেলায় শিকারি পরিবারগুলোকে খাদ্য সহায়তা দিয়ে শিকারে নিরুৎসাহিত করতে কাজ করছে শ্রীমঙ্গলের ‘জীববৈচিত্র্য সংরক্ষণ ফাউন্ডেশন’।

মঙ্গলবার (১৯ মে) সকাল থেকে শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে পেশাদার পাখি শিকারি পরিবারগুলোর মাঝে ত্রাণ সামগ্রী ও নগদ অর্থ বিতরণ করেছে সংগঠনটি।

এসময় খাদ্য সামগ্রীর সঙ্গে বাড়িতে রোপনের জন্য প্রত্যেক পরিবারকে একটি করে ওষধি বৃক্ষের চারা ও সচেতনতামূলক লিফলেট দেওয়া হয়।

এ বিষয়ে জীববৈচিত্র্য সংরক্ষণ ফাউন্ডেশনের সভাপতি হৃদয় দেবনাথ জানান, ‘প্রকৃতির ক্ষতস্থান কিছুটা হলেও লাঘব করতে বাড়ির পরিত্যাক্ত জায়গায় বেশি করে বৃক্ষ রোপন করার জন্য উৎসাহিত করছি। পাশাপাশি পাখি শিকার যাতে বন্ধ হয় তার জন্য সচেতনতা সৃষ্টিতে কাজ করে যাচ্ছি।’

ওয়াইল্ডলাইফ ক্রাইম কন্ট্রোল ডিভিশনের পরিচালক এ এস এম জহির আকন জীববৈচিত্র্য সংরক্ষণ ফাউন্ডেশের প্রশংসা করে বলেন, ‘এ তরুণদের ব্যাতিক্র্রমী ভাবনা এবং প্রতিনিয়ত শিকারির কাছ থেকে বন্যপ্রাণী ও পাখি উদ্ধারসহ হাইল হাওর এলাকায় জনসচেতনতামূলক কার্যক্রম নিঃসন্দেহে দারুন কাজ। তাদের কর্মকাণ্ডের ফলে মৌলভীবাজার জেলায় পাখি শিকার এখন অনেকটাই কমেছে।’

ত্রাণ বিতরণ কার্যক্রমের সঙ্গে ছিলেন জীববৈচিত্র্য সংগঠন ফাউন্ডেশনের সদস্য তপন চক্রবর্তী, দ্বীপ দে, সুভাষ দাশ তপন ও জসিম উদ্দিনসহ অনেকে।

খাদ্য সহায়তা পাখি শিকার

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর