Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দুর্যোগে চাষি ও খামারিদের রক্ষায় সব ধরনের ব্যবস্থা নিতে হবে’


২০ মে ২০২০ ২১:৫৩

ঢাকা: দুর্যোগকালে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের উৎপাদক, চাষি ও খামারিদের রক্ষায় সব ধরণের ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

বুধবার (২০ মে) সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত জরুরি সভায় মৎস্য ও প্রাণিসম্পদ কর্মকর্তাদের এ নির্দেশ দেন তিন। সাইক্লোন ‘আম্পান’ এর প্রভাবে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের ক্ষয়-ক্ষতি মোকাবিলায় ব্যবস্থা গ্রহণ বিষয়ে এ সভা হয়।

মন্ত্রী বলেন, ‘দুর্যোগের সময়ে মাছের এবং গবাদিপশুর খাবার সংকটের দিকে লক্ষ্য রাখতে হবে। নিরাপদ আশ্রয়ে গবাদিপশু ও হাঁসমুরগী সরিয়ে নেওয়ার জন্য রক্ষণশীল মানুষদের বোঝাতে হবে। উপকূলীয় প্রতিটি জেলার হালনাগাদ তথ্য তথা কি পরিমাণ গবাদিপশু নিরাপদ আশ্রয়ে আনা হয়েছে, মাছের কতটি ঘের সংরক্ষণ করা হয়েছে সে রিপোর্ট দিতে হবে।’

কর্মকর্তাদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, ‘উৎপাদক, চাষি ও খামারিরা বিপন্ন হলে আমরা বিপন্ন হয়ে পড়বো। এ জন্য তাদের লালন ও পরিচর্যা গভীরভাবে করতে হবে। প্রতিটি জেলার কন্ট্রোল রুম মনিটর করতে হবে। গবাদিপশুর খাদ্য বিতরণ স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করে সঠিকভাবে মনিটর করতে হবে, যাতে বরাদ্দকৃত খাদ্য প্রকৃত খামারিদের কাছে পৌঁছায়। জরুরি পরিস্থিতিতে আপনাদের আরও অধিক নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে হবে।’

সভায় গবাদিপশুকে নিরাপদ আশ্রয়ে নেওয়া, মৎস্য ঘেরসমূহ জাল দিয়ে উঁচু করে ঘিরে রাখার বিষয়ে চাষিদের পরামর্শ প্রদান, গবাদিপশুর বরাদ্দকৃত খাদ্য প্রকৃত খামারীদের পৌঁছানো, সকল নৌযান নিরাপদ আশ্রয়ে ফেরানো, মাঠ পর্যায়ে সার্বক্ষণিক মনিটরিংকরাসহ আরও নানা সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আম্পান খামারিদের রক্ষা দুর্যোগ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর