Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আম্পান মোকাবিলায় স্থানীয় সরকার ও নৌ মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম


২০ মে ২০২০ ২২:৩৯

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় আম্পানের সম্ভাব্য প্রভাব মোকাবিলায় নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে স্থানীয় সরকার বিভাগ। কক্ষের ৯৫৭৩৬২৫ নম্বরে ফোন করে সংশ্লিষ্ট যেকোনো তথ্য জানা যাবে।

এছাড়া ঘূর্ণিঝড় পর্যবেক্ষণ করতে কন্ট্রোল রুম খুলেছে নৌপরিবহন মন্ত্রণালয়ও। প্রয়োজনীয় যোগাযোগের জন্য কন্ট্রোল রুমের ৯৫৪৬০৭২ এই নম্বর চব্বিশ ঘণ্টা (বুধবার সকাল ৮টা থেকে ২২ মে রাত ১০টা পর্যন্ত) খোলা থাকবে।

বুধবার (২০ মে) পৃথক এসব উদ্যোগ নেওয়া হয়। পাশাপাশি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ঢাকায় এবং প্রতিটি জেলায় নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কন্ট্রোল রুম খুলেছে।

স্থানীয় সরকার বিভাগ থেকে জানানো হয়, সম্ভাব্য ক্ষতিগ্রস্থ প্রতিটি জেলায় ২ লাখ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট পাঠানো হয়েছে। সম্ভাব্য আক্রান্ত প্রতিটি বিভাগের স্টোরে ১০ লাখ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট মজুদ রাখা হয়েছে। প্রতিটি জেলায় প্রতি ঘণ্টায় ২ হাজার লিটার ক্ষমতা সম্পন্ন ৩টি মোবাইল ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট পাঠানো হয়েছে। এছাড়াও নেওয়া হয়েছে নানা উদ্যোগ।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) দুর্যোগকালীন সময়ে দেশব্যাপী পল্লি সড়ক নেটওয়ার্ক নিরাপদ ও নিরবিচ্ছিন্ন রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে। একই সাথে উপকূলীয় জেলাসমূহে কর্মরত এলজিইডি’র সব কর্মকর্তা ও কর্মচারীদের নিজ নিজ কর্মস্থলে অবস্থান করে দায়িত্ব পালন করতে বলা হয়েছে।

প্রয়োজনীয় নির্মাণ যন্ত্রপাতি যেমন, বুলডোজার, এস্কাভেটর ইত্যাদি চালু অবস্থায় রাখতে হবে এবং ঝড়ে পড়ে যাওয়া গাছ কাটার প্রয়োজনীয় যন্ত্রপাতি তৈরি রাখা হয়েছে। সদর দফতরে পিএমই ইউনিটে একটি কন্টোল রুম খোলা হয়েছে। প্রয়োজনে তত্ত্বাবধায়ক প্রকৌশলী (মোবাইল নম্বর-০১৭৩২-৬০২৫৪০/০১৭১২-৫৩১৪৩৪/০১৭১১-০০৭৭৬৫) এর সঙ্গেও যোগাযোগ রাখা হবে।

আম্পান আপডেট ঘূর্ণিঝড় আম্পান ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলা নিয়ন্ত্রণ কক্ষ নৌ মন্ত্রণালয় স্থানীয় সরকার বিভাগ


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর