Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আম্পানে ১৭ জেলার পৌনে ২ লাখ হেক্টর জমির ফসলের ক্ষতি’


২১ মে ২০২০ ২০:০৩

ঢাকা: কৃষিমন্ত্রী ড.আব্দুর রাজ্জাক বলেছেন, ঘূর্ণিঝড় আম্পান দেশের উপকূলীয় ১৭ জেলার ১ লাখ ৭৬ হাজার ৭ হেক্টর জমির ফসলের ওপর দিয়ে বয়ে গেছে। এতে করে আম, লিচু ও কাঁচা তরকারির বেশি ক্ষতি হয়েছে। পাশাপাশি বোরো ধানের সামান্য ক্ষতি হয়েছে। বৃহস্পতিবার( ২১ মে) ঘুর্ণিঝড় পরবর্তী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

কৃষিমন্ত্রী ড.আব্দুর রাজ্জাক বলেন, ‘ঘূর্ণিঝড়ের আগাম তথ্য পাওয়ায় কৃষকরা দ্রুত ফসল ঘরে তুলতে পেরেছে। হাওরে শতভাগ এবং সারাদেশে ৭২ শতাংশ বোরো ধান কাটা হয়ে গেছে। খুলনা অঞ্চলে ৯৬ ভাগ, সাতক্ষীরায় ৯৭ ভাগ ও পটুয়াখালীতে ৩ হাজার ২০০ হেক্টর জমিতে ধান হয়। এর মধ্যে দুই হাজার ৭০০ হেক্টর জমির ধান ঘরে তোলা শেষ। পাশাপাশি এই এলাকায় প্রায় দেড় লাখ হেক্টর জমিতে মুগডাল আবাদ হয়। সেই ডালও ঘরে তোলা সম্ভব হয়েছে। তবে ভোলাতে কিছু পরিমাণ ধানের ক্ষতি হয়েছে।’

বিজ্ঞাপন

ড. আবদুর রাজ্জাক বলেন, ‘তবে আম্পানে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে আমের। সাতক্ষীরায় ৪ হাজার হেক্টর জমিতে আম জন্মায়। তার মধ্যে ঝড়ে ৩ হাজার হেক্টর জমির আম ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব আম স্থানীয়দের ত্রাণ হিসেবে দেওয়া যায় কি না সে বিষয়ে চিন্তা করা হচ্ছে।’

উপকূলীয় ১৭ জেলায় যেসব ফসলে ক্ষয়ক্ষতি হয়েছে তা হলো- বোরো ৪৭ হাজার হেক্টরের মধ্যে শতকরা ১০ ভাগ। ভুট্টা ৩ হাজার ২৮৪ হেক্টরের মধ্যে ৫ ভাগ। পাট ৩৪ হাজার ১৩৯ হেক্টরের মধ্যে ক্ষতির পরিমাণ ৫ ভাগ। পান ১৫ ভাগ। কোথাও ২০ ভাগ ক্ষতি হয়েছে। সবজি ৪১ হাজার ৯৬৭ হেক্টর জমির মধ্যে ক্ষতি হয়েছে ২৫ ভাগ। বাদাম ১ হাজার ৫৭৫ হেক্টর জমির মধ্যে ২০ ভাগ ক্ষতি হয়েছে। আম ৭ হাজার ৩৮৪ হেক্টর জমির মধ্যে ক্ষতি হয়েছে ২০ ভাগ। ৬ হাজার ৬০৪ হেক্টর জমির কলার মধ্যে ক্ষতি হয়েছে ১০ ভাগ। পেঁপে ১ হাজার ২৯৭ জমির মধ্যে ক্ষতি হয়েছে ৫০ ভাগ। মরিচ ৩ হাজার ৩০৬ হেক্টর জমিতে ক্ষতি হয়েছে ৩০ ভাগ।

বিজ্ঞাপন

এছাড়া নোয়াখালী এলাকায় ৬৪০ হেক্টর জমির ৫০ ভাগ সয়াবিনই ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজশাহীতে মুগডাল ৭ হাজার ৯৭৩ হেক্টরের মধ্যে ৫০ ভাগ ক্ষতি হয়েছে। আউশের আবাদ হয়েছে ৬ হাজার ৫০০ হেক্টর জমিতে। এর ক্ষতি এখনো নিরূপণ করা হয়নি। মোট ১ লাখ ৭৬ হাজার ৭ হেক্টর জমি ঝড়ে আক্রান্ত হয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, ‘বার বার এমন প্রাকৃতিক দুর্যোগ থেকে শিক্ষা নিয়ে মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তাদের এসব মোকাবিলায় প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সে অনুযায়ী তারা ব্যবস্থা নিয়েছেন। ফলে খুব বেশি ক্ষতি হয়নি।

আম্পান আপডেট কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক ফসলের ক্ষতি

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর