Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আম্পানে সুন্দরবনের ক্ষয়ক্ষতি নির্ধারণে ৪ কমিটি


২০ মে ২০২০ ২১:৫০

ঢাকা: ঘূর্ণিঝড় আম্পানের কারণে সুন্দরবনের ক্ষয়ক্ষতি নির্ধারণে চারটি কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

তিনি বলেন, বরাবরের মতো এবারও সাইক্লোন আম্পানে সুন্দরবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এরই মধ্যে এই ক্ষয়ক্ষতি নির্ধারণে চারটি কমিটি গঠন করা হয়েছে। আগামী তিন কার্যদিবসের কমিটিগুলোকে প্রতিবেদন জমা দিতে বলে হয়েছে।

বৃহস্পতিবার (২১ মে) ঢাকায় সরকারি বাসভবন থেকে ঘূর্ণিঝড় আম্পান পরবর্তী ভিডিও বার্তায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী জানান, সহকারী বন সংরক্ষক পদাধিকারী রেঞ্জ কর্মকর্তাদের নেতৃত্বে কমিটিগুলো গঠন করা হয়েছে। কমিটির প্রতিবেদন পাওয়ার পর পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।

ভিডিও বার্তায় বনমন্ত্রী বলেন, প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী সুন্দরবন বন বিভাগের ১০টির বেশি কাঠের জেটি ও ৩০টির বেশি স্টাফ ব্যারাকের টিনের চালা ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘূর্ণিঝড়ে ফলে সৃষ্ট জলোচ্ছ্বাসে বনবিভাগের ৬০টির বেশি পুকুরে লবণাক্ত পানি প্রবেশ করেছে। সুন্দরবনের গাছ গাছালির মধ্যে কেওড়া গাছ বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

মন্ত্রী জানান, সুন্দরবনের ক্ষতিগ্রস্ত বা ভেঙে যাওয়া গাছপালা অপসারণ করা হবে না। সুন্দরবন নিজস্ব প্রাকৃতিক ক্ষমতা বলেই এটি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনবে। শুধু ক্ষতিগ্রস্ত অবকাঠামোগুলোর প্রয়োজনীয় সংস্কার করা হবে। পুকুরগুলোর লবণাক্ত পানি অপসারণ করে ব্যবহারোপযোগী করা হবে। প্রযোজ্য ক্ষেত্রে কিছু পুকুর পুনঃখননের ব্যবস্থা গ্রহণ করা হবে।

৪ কমিটি পরিবেশ ও বনমন্ত্রী মো. শাহাব উদ্দিন সুন্দরবন সুন্দরবনের ক্ষয়ক্ষতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর