Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সদরঘাটের শ্রমিকদের পাশে বিআইডব্লিউটিএ, প্রতিদিন সেহরি ও ইফতার


২২ মে ২০২০ ০৫:২২

ঢাকা: সদরঘাটে কর্মহীন হয়ে পড়া শত শত শ্রমিকের প্রতিদিনের খাবার জোগান দিচ্ছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ। প্রতিদিন প্রায় ২০০ জনের ইফতার ও সেহরী বিতরণ করা হচ্ছে। একইভাবে রমজানের আগে দুপুরে রান্না করা খাবার পরিবেশন করেছে বিআইডব্লিউটিএ।

বিআইডব্লিটিএ জানায়, ঢাকা নদী বন্দর দিয়ে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের ২২ জেলায় ৪৩ নৌপথে প্রতিদিন ছোট বড় ৮০ টি লঞ্চে গড়ে লক্ষাধিক নৌযাত্রীর চলাচল বন্ধ রয়েছে। প্রচন্ড ব্যস্ততম সরব সদরঘাট এখন এক শান্ত নিরব প্রান্তর। কর্মহীন হয়ে অসহায়ত্বের মধ্যে পড়েছে নদী, নৌযান আর বন্দর নির্ভর বিপুল সংখ্যক কর্মজীবি, দিনমজুর । বিষয়টি বিবেচনায় এনে পরিস্থিতির শুরু থেকেই নৌশ্রমিক, কুলি, দিনমজুর, মাঝি, জেলে, ভবঘুরে, ছিন্নমূল, প্রতিবন্ধিসহ সদরঘাট ও ঢাকা নদী বন্দর কেন্দ্রিক নানা শ্রেণীর বর্তমানে অসহায় মানুষের মাঝে বিআইডব্লিউটিএ’র পক্ষ থেকে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সহযোগিতায় কয়েকদিন অন্তর অন্তর সুশৃঙ্খলভাবে শারীরিক দূরত্ব বজায় রেখে ত্রাণ বিতরণ ও খাবার বিতরণ করা হচ্ছে।

বিজ্ঞাপন

রমজানের শুরু থেকে ইফতার ও সেহরি দেওয়া হচ্ছে এসব কর্মহীন শ্রমিক কুলি দিনমজুরদের।

প্রতিদিন প্রায় ২০০ জনের মাঝে ইফতার ও সেহরী বিতরণ করা হচ্ছে। ঢাকা নদী বন্দরের এসব কর্মসূচি তদারকি করছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী জনাব খালিদ মাহমুদ চৌধুরী, নৌপরিবহন সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক।

ঢাকা নদী বন্দরের নিয়ন্ত্রণ কর্মকর্তা ও বাংলাদেশ অভ্যান্তরীন নৌ পরিবহন কর্তৃপক্ষ এর যুগ্ম পরিচালক (বন্দর) আরিফ হাসনাত  সারাবাংলাকে জানান, ঢাকা নদী বন্দর টার্মিনালে বন্দর এলাকার বিভিন্ন পয়েন্টে দীর্ঘ প্রায় দু’মাস ধরে অলস বার্দিং-এ থাকা যাত্রীবাহী লঞ্চে অবস্থানরত মাষ্টার, ড্রাইভার, সুকানীসহ লঞ্চস্টাফদের মাঝে শারীরিক দূরত্ব বজায় রেখে সুশৃংখলভাবে অতিপ্রয়োজনীয় খাদ্য সমাগ্রী বিতরণ করা হয়।

বিজ্ঞাপন

গত বৃহস্পতিবার বন্দর এলাকায় বর্তমানে অবস্হানরত মোট ১৫০ টি যাত্রীবাহী লঞ্চের প্রতিটিতে ২৫ কেজি চাল, ৫ কেজি ডাল, ৫ কেজি পেঁয়াজ, ৫ লিটার সয়াবিন তৈল প্রদান করা হয়। এছাড়া এ সকল লঞ্চে বিশুদ্ধ খাবার পানি ও ব্যবহার্য পানি সরবরাহেরও ব্যবস্থা করা হয়েছে।

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর