Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডব্লিউএইচও’র হেপাটাইটিস নির্মূল বিশেষজ্ঞ প্যানেলে ডা. স্বপ্নীল


২৪ মে ২০২০ ০৫:৪১

ঢাকা: বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে হেপাটাইটিস নির্মূল বিষয়ক বিশেষজ্ঞ প্যানেলের সদস্য হলেন দেশের শীর্ষস্থানীয় হেপাটোলজিস্ট ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। সাম্প্রতিক সময়ে লিভার চিকিৎসায় স্টেম সেল থেরাপির উদ্ভাবনে অসামান্য অবদানের জন্য ডা. স্বপ্নীলকে এই কমিটির সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিজ্ঞাপন

শনিবার (২৩ মে) সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেন অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

অধ্যাপক স্বপ্নীল সারাবাংলাকে বলেন, শুক্রবার (২২ মে) একটি মেইলের মাধ্যমে আমাকে এ বিষয়ে জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রাথমিকভাবে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত আমি কাজ করবো। দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের স্ট্র্যাটেজিক অ্যান্ড টেকনিক্যাল অ্যাডভাইজারি গ্রুপ (এসটিএজি) এসটিজিতে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে আমি একজনই নির্বাচিত হয়েছি। এছাড়াও ভারত থেকে তিন-চার জন, থাইল্যান্ড, নেপাল সহ অন্যান্য জায়গা থেকে বাকিরা এই কমিটিতে আছেন।

তিনি বলেন, মূলত বিশ্ব স্বাস্থ্য সংস্থার যে সাতটা রিজিয়ন তার মধ্যে আমাদের দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জনসংখ্যা বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাই এই অঞ্চলগুলোতে ভাইরাল হেপাটাইটিস বি ও সি নির্মূলের জন্য সমন্বিত পদক্ষেপ মাত্র শুরু হয়েছে। এসব অঞ্চলে হেপাটাইটিস বি ও সি বিষয়ে রোগী অনেক বেশি। এখানে পাঁচ শতাংশের উপরে পজিটিভ। এখন ২০৩০ সালের মধ্যে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল ৩.৩ (এসডিজি) বাস্তবায়ন করতে হলে এই অবস্থার উত্তরণ ঘটাতে হবে।

তিনি আরও বলেন, পৃথিবীতে আমাদের অঞ্চলের এ বিষয়ে প্রস্তুতি কম বলে মনে করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আর তাই এই বিশেষজ্ঞ দল করা হয়েছে। আমাদের দায়িত্ব হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে পরামর্শ দেওয়া। আপাতত কোভিড-১৯ পরিস্থিতিতে ভার্চুয়ালি মিটিং হওয়ার কথা। একটি মিটিং তারা দিল্লীতে করতে চায় যা আগামী মাসে হতে পারে। তারা সেখানে দায়িত্ব ভাগ করে দেবে।

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর