Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হালদা নদীতে আবারও ডলফিনের মৃত্যু


২৪ মে ২০২০ ১৬:০৮

চট্টগ্রাম ব্যুরো: দেশে কার্পজাতীয় মাছের একমাত্র প্রাকৃতিক প্রজননক্ষেত্র হালদা নদীতে এক মৃত ডলফিন পাওয়া গেছে। হালদা গবেষকদের ধারণা, ডলফিনটি মাছ ধরার জালে আটকে নিঃশ্বাস বন্ধ হয়ে মারা গেছে। তবে স্থানীয় প্রশাসন দাবি করেছে, মাছের শরীরে আঘাত বা জালে আটকা পড়ার কোনো চিহ্ন নেই।

রোববার (২৪ মে) সকালে চট্টগ্রামের হাটহাজারী ও রাউজান উপজেলার সীমান্তবর্তী মদুনাঘাট এলাকায় হালদা নদীতে পাথরের ব্লকে আটকে থাকা মৃত ডলফিনটিকে উদ্ধার করেন স্থানীয়রা। খবর পেয়ে হাটহাজারী ও রাউজান উপজেলা প্রশাসনের কর্মকর্তারা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিচার্স ল্যাবরেটরির কর্মকর্তারা সেখানে যান।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন সারাবাংলাকে বলেন, ‘সকাল ১১টার দিকে মৃত ডলফিন পাবার খবর পেয়ে আমরা মদুনাঘাট হ্যাচারি এলাকায় যায়। মৃত ডলফিনটির দৈর্ঘ্য ৭ ফুট ২ ইঞ্চি এবং ওজন প্রায় ৬০ কেজি বলে স্থানীয়রা জানিয়েছেন। এর শরীরে স্পষ্ট কোনো আঘাতের চিহ্ন আমরা দেখিনি। মনে হচ্ছে স্বাভাবিকভাবেই ডলফিনটির মৃত্যু হয়েছে।’

তবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিচার্স ল্যাবরেটরির কো-অর্ডিনেটর অধ্যাপক মনজুরুল কিবরিয়া সারাবাংলাকে বলেন, ‘মৃত ডলফিনটির মুখে আটকে থাকা জালের খণ্ডিত অংশ পাওয়া গেছে। এজন্য আমরা ধারণা করছি, সেটি মাছ ধরার জালে আটকে নিঃশ্বাস বন্ধ হয়ে মারা গেছে।’

মনজুরুল কিবরিয়া জানিয়েছেন, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে গত আড়াই বছরে হালদা নদীতে ২৫টি মৃত ডলফিন পাওয়া গেছে।

এর আগে, গত ৮ মে রাউজান উপজেলার উরকিরচর ইউনিয়নের জিয়া বাজার এলাকার ছায়ারচরে হালদা পাড়ে একটি মৃত ডলফিন পাওয়া যায়। সেটির শরীরে জখমের চিহ্ন থাকায় গবেষকদের ধারণা, ওই ডলফিনটিকে ধারালো অস্ত্রের আঘাতে হত্যা করা হয়েছে।

এরপর গত ১২ মে পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় চট্টগ্রামের হালদা নদীতে ডলফিন রক্ষায় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেন হাইকোর্ট। ১৯ মে হালদা নদীর কার্প জাতীয় মাছ ও ডলফিন এবং জীববৈচিত্র্য রক্ষায় চট্টগ্রামের জেলা প্রশাসকের নেতৃত্বে একটি কমিটি করে দেন হাই কোর্ট।

উচ্চ আদালতের আদেশে বলা হয়, কমিটির নাম হবে- হালদা নদীর ডলফিন হত্যা রোধ, প্রাকৃতিক পরিবেশ, জীববৈচিত্র্য এবং সকল প্রকার মা মাছ রক্ষা কমিটি। হালদা তীরের এলাকার সংসদ সদস্যরা কমিটির উপদেষ্টা হিসেবে কাজ করবেন। তাদের উপদেশ অনুযায়ী এ কমিটিকে প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনা করতে বলা হয়েছে আদেশে।

চট্টগ্রামের জেলা প্রশাসককে সভাপতি এবং চট্টগ্রামের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তাকে কমিটির সদস্য সচিব করা হয়েছে।

এছাড়া চট্টগ্রাম জেলার পুলিশ সুপার, নৌ পুলিশ, কোস্টগার্ড, পরিবেশ অধিদফতর, পানি উন্নয়ন বোর্ডের প্রতিনিধি, জেলা মৎস্য কর্মকর্তা ছাড়াও হাটহাজারী, ফটিকছড়ি, বোয়ালখালী, রাউজান, রামগড় ও মানিকছড়ির উপজেলা নির্বাহী কর্মকর্তা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদের প্রতিনিধি, জেলা প্রশাসকের মনোনীত দুইজন হালদা গবেষক, দুইজন এনজিও প্রতিনিধি এবং নদী তীরবর্তী উপজেলা চেয়ারম্যানদের কমিটিতে রাখতে বলা হয়েছে।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই কমিটিকে কার্যক্রম চালিয়ে যেতে বলা হয়েছে আদেশে।

ডলফিন প্রাকৃতিক প্রজননক্ষেত্র মৃত ডলফিন হালদা নদী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর