Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে জমিয়াতুল ফালাহ মসজিদে ঈদ জামাত সকাল ৮টায়


২৪ মে ২০২০ ২২:১৬

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীর জমিয়াতুল ফালাহ মসজিদে তিন দফা ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে। প্রথম দফা নামাজ আদায় হবে সকাল ৮টায়। এর একঘণ্টা পর পর আরও দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

প্রতিবছর চট্টগ্রামে সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় জমিয়াতুল ফালাহ মসজিদ ময়দানে, যেখানে লাখো মুসল্লির সমাগম ঘটে। করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে সৃষ্ট পরিস্থিতিতে এবার সরকারি নির্দেশনা মেনে ঈদ জামাত আয়োজন করা হচ্ছে সীমিত আকারে। তিনটি জামাতে ১০ হাজারের মতো মুসল্লির নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে মসজিদ কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

ইসলামিক ফাউন্ডেশনের জমিয়াতুল ফালাহ মসজিদ অ্যান্ড কমপ্লেক্সের পরিচালক মো. ইদ্রিস সারাবাংলাকে বলেন, ‘আমরা স্বাস্থ্যবিধি মেনেই ঈদুল ফিতরের জামাতের আয়োজন করেছি। প্রতি তিন ফুট পর পর মুসল্লিদের বসার ব্যবস্থা করা হয়েছে। প্রতি দুই কাতারের মাঝে এক কাতারের সমান দূরত্ব রাখা হয়েছে। মসজিদের ফ্লোরে রঙ দিয়ে সার্বিক নির্দেশনা দেওয়া হয়েছে। মসজিদের প্রবেশপথে জীবাণুনাশক চেম্বার বসানো হয়েছে। নামাজ শেষে কেউ যেন কোলাকুলি না করেন, সেই অনুরোধ আমরা করছি।’

জমিয়াতুল ফালাহ মসজিদের খতিব সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দিন সারাবাংলাকে জানান, পাঁচতলা মসজিদটিতে প্রতি জামাতে আড়াই হাজার করে মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। তিন জামাতে সাড়ে সাত হাজার মুসল্লির নামাজের ব্যবস্থা করা হয়েছে। এর বাইরেও আরও দুই থেকে আড়াই হাজার মুসল্লি মসজিদের বিভিন্নস্থানে বা সামনের গ্রাউন্ডে অবস্থান নিয়ে নামাজ আদায় করতে পারবেন।

৬৫ বছর বয়সী খতিব আলাউদ্দিন সারাবাংলাকে বলেন, ‘বিশ্বব্যাপী মহামারি চলছে। আমার বয়সে আমি কখনো সীমিত আকারে ঈদের জামাত দেখিনি। ঈদের জামাত সাধারণত মসজিদের সামনে মাঠে হয়। মাঠ না থাকলে সেক্ষেত্রে মসজিদের ভেতরে হয়। এবার তো সব জামাতই মসজিদের ভেতরে হবে। এমন পরিস্থিতি আর কখনো দেখিনি। এমনকি মুক্তিযুদ্ধের সময়ও নির্বিঘ্নে ঈদের নামাজ আদায় আমরা করেছি এবং দেখেছি। এটা তো মানবসৃষ্ট কোনো দুর্যোগ নয়, আল্লাহর পক্ষ থেকে এই দুর্যোগ। আমাদের সবার উচিৎ হবে, নিজ নিজ এলাকায় মসজিদে নামাজ আদায় করে মহান আল্লাহর কাছে পরিত্রাণ চাওয়া, তিনি যেন আমাদের এই দুর্যোগ থেকে রক্ষা করেন।’

বিজ্ঞাপন

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত উপ-কমিশনার (জনসংযোগ) আবু বক্কর সিদ্দিক সারাবাংলাকে জানিয়েছেন, চট্টগ্রাম নগরীর ২৫০ মসজিদে ঈদের জামাত হবে। সেখানে পুলিশ মোতায়েন থাকবে।

চট্টগ্রাম সিটি করপোরেশন, চট্টগ্রাম জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনসহ বিভিন্ন সংস্থার আয়োজনে প্রতিবছর ঈদের জামাতের আয়োজন হতো। এবার সংস্থাগুলোর পক্ষ থেকে কোনো ঈদ জামাতের আয়োজন হয়নি। প্রত্যেক এলাকায় মসজিদ কমিটির তত্ত্বাবধানে মসজিদে ঈদের জামাত হবে।

ঈদের জামাত চট্টগ্রাম জমিয়াতুল ফালাহ টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর