Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অস্ট্রেলিয়ায় ১০০ পত্রিকার প্রিন্ট সংস্করণ বন্ধ


২৮ মে ২০২০ ১৪:১৩

নভেল করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে বিজ্ঞাপণ থেকে উপার্জন কমে যাওয়ায় মিডিয়া মুঘল রুপার্ট মারডোকের মালিকানাধীন নিউজ কোর অস্ট্রেলিয়ায় অন্তত ১০০ টি আঞ্চলিক পত্রিকার প্রিন্ট সংস্করণ বন্ধ ঘোষণা করেছে। বৃহস্পতিবার (২৮ মে) মিডিয়া কোরের এক বিবৃতির বরাতে এ খবর জানিয়েছে আল জাজিরা।

নিউজ কোর ওই বিবৃতিতে জানিয়েছে, জুন মাস থেকে ৭৬টি পত্রিকা প্রিন্ট সংস্করণের বদলে শুধুমাত্র অনলাইনে প্রকাশিত হবে। ৩৬টি পত্রিকার কার্যক্রম সম্পূর্ন বন্ধ করে দেওয়া হবে। এই সিদ্ধান্তের কারণে কত লোক চাকরি হারাবেন সে ব্যাপারে স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

বিজ্ঞাপন

এদিকে নিউজ কোরের নির্বাহী চেয়ারম্যান মাইকেল মিলার জানিয়েছেন, বিজ্ঞাপণ থেকে রাজস্ব কমে যাওয়ায় তাদেরকে এই সিদ্ধান্ত নিতে হয়েছে। অস্ট্রেলিয়ার ব্যবসা ও ক্রেতা কোনদিকে ধাবিত হচ্ছেন তা দেখে তারা ব্যবসা ঢেলে সাজাবেন।

এর আগে, মার্চ থেকেই নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে সকল ধরণের দোকান, প্রপার্টি ও পর্যটন ব্যবসা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষ। ওই সকল খাত থেকে পাওয়া বিজ্ঞাপণের ওপর নির্ভর করছিল প্রকাশনা শিল্প। তাই তাদের ব্যবসা বন্ধের প্রেক্ষিতেই নিউজ কোরকে এই ধরনের সিদ্ধান্ত নিতে হলো বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

অন্যদিকে, কয়েকবছর ধরেই বিজ্ঞাপণদাতারা ইন্টারনেটভিত্তিক প্রতিষ্ঠানগুলোর দিকে ঝুকে যাওয়ায় অস্ট্রেলিয়ায় পত্রিকার প্রিন্ট সংস্করণগুলো বিজ্ঞাপণহীনতায় ভুগছিল।

প্রসঙ্গত, এ মাসেই নিউজ কোরের পক্ষ থেকে জানানো হয়েছে চলতি প্রান্তিকে তাদের ১.১ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতির মুখোমুখি হতে হয়েছে। যার মূলকারণ স্পোর্টস ব্রডকাস্টিং নেটওয়ার্ক ফক্সটেল করোনাভাইরাসের কারণে কোনো লাভের মুখ দেখছে না।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়া নভেল করোনাভাইরাস নিউজ কোর ফক্সটেল

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর