Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাকালে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় হ্যাকিং বাড়ছে: গুগল


২৮ মে ২০২০ ২২:০৮

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ কে কেন্দ্র করে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় হ্যাকিং ও ফিশিং প্রচেষ্টা বেড়েছে বলে জানিয়েছে টেক জায়ান্ট গুগল। খবর রয়টার্স।

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছরের শুধুমাত্র এপ্রিলেই ১৭৭৫ অ্যাকাউন্টে হ্যাকিং প্রচেষ্টার ব্যাপারে সতর্কবার্তা পাঠিয়েছে প্রতিষ্ঠানটির সাইবার নিরাপত্তা বিভাগ। বিভিন্ন রাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় হ্যাকাররা ওই অ্যাকাউন্টগুলোর নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা চালিয়েছিল বলে উল্লেখ করা হয়।

বিজ্ঞাপন

পাশাপাশি, বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে হ্যাকার গ্রুপগুলোর নতুন কার্যক্রম লক্ষ্য করেছে গুগলের থ্রেট অ্যানালিসিস গ্রুপ।

এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থায় (ডব্লিউএইচও) আড়িপাতার জন্য জিমেইল অ্যাকাউন্ট তৈরি করেছে এই প্রতিষ্ঠানগুলো। ওই হ্যাকার গ্রুপগুলোর মধ্যে অধিকাংশই ভারতভিত্তিক বলে দাবি করছে বার্তাসংস্থা রয়টার্স।

এদিকে, বেশিরভাগ ক্ষেত্রেই ওই অ্যাকাউন্টগুলোর মাধ্যমে আর্থিক সেবা, পরামর্শ এবং স্বাস্থ্যসেবা দানকারী সংস্থাগুলোর নেতৃস্থানীয়দের লক্ষ্য করে ফেক আইডি বানিয়ে তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা চলেছে – বলে জানিয়েছে গুগল।

এক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র, স্লোভেনিয়া, কানাডা, ভারত, বাহরাইন, সাইপ্রাস এবং যুক্তরাজ্যসহ বেশ কিছু দেশের একইরকম সংস্থাকে লক্ষ্য করে হ্যাকিং চেষ্টা চলেছে।

এর আগে, কোভিড-১৯ বৈশ্বিক মহামারির প্রাক্কালে বিশ্বব্যাপী রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় হ্যাকিং বাড়ার আশঙ্কা প্রকাশ করেছিল ইন্টারনেট জায়ান্ট গুগল।

অন্যদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কর্মীসহ মেডিকেল ও স্বাস্থ্যসেবা পেশাদারদের লক্ষ্য করে হ্যাকিং প্রচেষ্টা অব্যাহত আছে বলে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস মোকাবিলার নামে রাষ্ট্র তার নাগরিকদের ওপর আরও বেশি সাইবার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চাইবে বলে সংশ্লিষ্টরা যে ভবিষ্যতবাণী করেছিলেন গুগলের সাম্প্রতিক তথ্যের মাধ্যমে সেই আশঙ্কা আরও প্রতিষ্ঠিত হলো বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

কোভিড-১৯ গুগল নভেল করোনাভাইরাস বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) হ্যাকিং

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর