Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আদালতের অনুমতি না নিয়ে মোরশেদ খানের দেশত্যাগ গর্হিত অপরাধ’


২৯ মে ২০২০ ২২:১০

ঢাকা: আদালতের অনুমতি না নিয়েই জামিনে থাকা সাবেক মন্ত্রী এম মোরশেদ খানের দেশত্যাগের ঘটনাকে গর্হিত অপরাধ বলে অভিহিত করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম খান।

তিনি বলেন, এভাবে বিদেশ চলে যাওয়া সন্দেহের উদ্রেক করে। তাছাড়া আদালতের প্রতি বৃদ্ধাঙ্গলি প্রদর্শন করা হয়েছে। বিষয়টি আদালতের নজরে আনা হবে বলেও জানান দুদকের এই আইনজীবী।

আরও পড়ুন- বিমান ভাড়া করে সস্ত্রীক দেশ ছাড়লেন মোরশেদ খান

শুক্রবার (২৯ মে) গণমাধ্যমকর্মীদের এসব কথা বলেন খুরশীদ আলম খান। বিমান ভাড়া করে স্ত্রীকে নিয়ে এম মোরশেদ খানের দেশত্যাগের খবর গণমাধ্যমে প্রকাশিত হলে এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ‍দুদক আইনজীবী এসব কথা বলেন।

দুদকের এই আইনজীবী বলেন, এম মোরশেদ খান ও তার স্ত্রীর বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের একটি মামলা আপিল বিভাগে চলমান। ওই মামলায় তাদের সাজা দিয়েছিলেন বিশেষ আদালত। হাইকোর্ট মামলাটিতে তাকে খালাস দিলে দুর্নীতি দমন কমিশন আপিল করে। আপিলে লিভ গ্র্যান্ট হয়। এখন মামলাটি আপিল বিভাগে বিচারাধীন।

তিনি বলেন, এছাড়াও তার বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের একটি মামলা চলছে। ওই মামলায় হাইকোর্ট তাকে আদেশ দিয়েছিলেন নিম্ন আদালতে আত্মসমর্পণ করার জন্য। তিনি নিম্ন আদালতে আত্মসমর্পণ করে জামিন নিয়েছেন। জামিন নিয়ে আদালতকে অবহিত না করে বিদেশ যাওয়া গর্হিত অপরাধ। নিয়মিত আদালত খুললে বিষয়টি আদালতের নজরে আনা হবে।

মানি লন্ডারিং ছাড়াও কিছু দিন আগে দুদকের আবেদনের ভিত্তিতে মোরশেদ খানের হংকংয়ের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে। সেটাকে চ্যালেঞ্জ করে মোরশেদ খান হাইকোর্টে আবেদন করেছিলেন। কিন্তু আদালত সেই আবেদন খারিজ করেছেন। এ অবস্থায় আদালতের অনুমতি না নিয়ে সস্ত্রীক বিদেশ চলে যাওয়ার বিষয়টি সন্দেহের জন্ম দেয় বলে মন্তব্য করেছেন দুদক আইনজীবী খুরশীদ আলম খান। তিনি বলেন, এর মাধ্যমে মোরশেদ খান আদালতকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছেন।

এর আগে, শুক্রবার একটি বিদেশি এয়ারলাইন্স কোম্পানির চাটার্ড ফ্লাইটে (ভাড়া করা বিমান) করে দুপুর ১টা ২৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান ত্যাগ করেন মোরশেদ খান। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এইচ এম তৌহিদ উল আহসান সারাবাংলাকে জানান, ওই ফ্লাইটে যাত্রী ছিলেন কেবল দুই জন (মোরশেদ খান ও তার স্ত্রী নাসরিন খান)।

এম মোরশেদ খান খুরশীদ আলম খান চার্টার্ড ফ্লাইট দুদক আইনজীবী সস্ত্রীক দেশত্যাগ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর