Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংক্রমণের সাথে তাল মিলিয়ে চেনা রূপে ফিরছে ঢাকা


৩১ মে ২০২০ ১৭:১৬

ঢাকা: নভেল করোনাভাইরাস প্রতিরোধে টানা দুই মাসেরও বেশি সময় সাধারণ ছুটি ছিল। সাধারণ ছুটির প্রথম দিকে করোনা ভাইরাসের তাণ্ডব অনেকটাই কম ছিল, কিন্তু ছুটি যতো শেষের দিকে করোনার তাণ্ডবও ততো বাড়তির দিকে। রোববার (৩১ মে) থেকে এই সাধারণ ছুটির শেষের দিনেই সরকারি অফিস, ব্যাংকসহ বেসরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম শুরু হয়েছে।

চালু হয়েছে লঞ্চ, ট্রেন। শুধুমাত্র শিক্ষা প্রতিষ্ঠান বাদ রেখে সোমবার (১ এপ্রিল) থেকে পূর্ণদমে বাস চলাচলসহ গণপরিবহন চালু হওয়ার পাশাপাশি সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, ব্যবসা-বাণিজ্য চালু হচ্ছে। করোনা আতঙ্ক নিয়েই আগের ব্যস্ততায় ফিরছে ঢাকা।

বিজ্ঞাপন

করোনা তাণ্ডব যখন বাড়তির দিকে ঠিক তখনই সাধারণ ছুটি শেষে গণপরিবহন চালুসহ স্বাভাবিক কর্মকাণ্ডে ফিরে যাওয়া প্রসঙ্গে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘আমাদের মতো দুর্বল দেশগুলোকে করোনার মতো দুর্যোগ ম্যানেজ করে চলতে হবে।’

তিনি আরও বলেন, ‘এই দুর্যোগ প্রতিরোধে সবার আগে নিজের সচেতনতা বাড়াতে হবে। গণপরিবহন, অফিস, ব্যবসাকেন্দ্র সকল জায়গাতেই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সবাই যদি সচেতন না হই তবে রক্ষা পাওয়া যাবে না।’

করোনার কারণে দীর্ঘ সাধারণ ছুটি শেষে রোববার (৩১ মে) সকাল থেকে গণপরিবহন নেমেছে ঢাকার সড়কে। কর্মজীবী মানুষ ছুটে চলছে তাদের গন্তব্যে। যাত্রীদের ভিড় দেখো গেছে লঞ্চ টার্মিনাল, রেল ও বাস টার্মিনালগুলোতে ভিড় বাড়ছে। ঢাকা যেন ফিরেছে সেই চিরচেনা রূপে।

সকাল থেকে রাজধানীর মালিবাগ, কাকরাইল, মগবাজার, রামপুরা, বাড্ডা, ফার্মগেট, বাংলামোটর, কাওরানবাজার, পান্থপথ, সদরঘাট এলাকা ঘুরে দেখা গেছে, বিভিন্ন ধরণের যানবাহনের পাশাপাশি নানা শ্রেণি পেশার মানুষ ঘরের বাইরে বের হয়েছে। ছুটে চলছেন কর্মস্থলে উদ্দেশ্যে। বনানী এলাকায় দেখা গেছে দীর্ঘ যানজটও।

বিজ্ঞাপন

ভিড় বাড়ছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের পাইকারি ও খুচরা দোকানগুলোতে। সদরঘাট লঞ্চ টার্মিনালে দেখা গেছে দক্ষিণ বঙ্গে যাতায়াতকারি মানুষের ভিড়। সরকারের দেওয়া স্বাস্থ্যবিধি শতভাগ মেনে চলার প্রবণতা দেখা যায়নি সাধারণ মানুষের মধ্যে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের ৪০ জনের মৃত্যুর রেকর্ড হয়েছে। এ নিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত মোট ৬৫০ জন মারা গেলেন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত ২ হাজার ৫৪৫ জন শনাক্ত হয়েছেন। আর ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪০৬ জন।

এ আতঙ্কের মধ্যেই আবার গণপরিবহনের ভাড়া ৬০ শতাংশ বাড়ানো হয়েছে। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) প্রস্তাবের পরিপ্রেক্ষিতে করোনাভাইরাস পরিস্থিতিতে গণপরিবহনের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়েছে সরকার। বিআরটিএ প্রস্তাব দিয়েছিল ৮০ শতাংশ ভাড়া বাড়ানোর। সেই প্রস্তাবে কাঁটছাট করে ৬০ শতাংশ ভাড়া বাড়িয়ে রোববার (৩১ মে) প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। সব মিলিয়ে অজানা আতঙ্ক নিয়ে ছুটে চলছেন নগরীর মানুষ।

উল্লেখ্য, গত ২৬ মার্চ থেকে দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। বেশ কয়েকদফা ছুটির মেয়াদ বাড়িয়ে গত ৩০ মে শেষ হয় সাধারণ ছুটি।

করোনাভাইরাস টপ নিউজ ঢাকা সাধারণ ছুটি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর