Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিম্ন আদালতে নিয়মিত কোর্ট চালুর দাবিতে আইনজীবীদের বিক্ষোভ


৩১ মে ২০২০ ২০:১২

ঢাকা: ভার্চুয়াল কোর্ট বন্ধ এবং নিয়মিত কোর্ট চালুর দাবিতে নিম্ন আদালতের আইনজীবীরা বিক্ষোভ করেছেন। রোববার (৩১ মে) আদালত চত্বরে এ বিক্ষোভ করেন তারা।

ঢাকা আইনজীবী সমিতির বর্তমান কার্যকরি কমিটির অফিস সেক্রেটারি এইচএম মাসুমের নেতৃত্বে শতাধিক আইনজীবী এ বিক্ষোভে অংশ নেন। প্রথমে ঢাকা আইনজীবী সমিতির সামনে থেকে ঢাকা সিএমএম আদালতের সামনে এবং শেষে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের সামনে অবস্থান নিয়ে আইনজীবীরা এ বিক্ষোভ করেন।

বিজ্ঞাপন

অফিস সেক্রেটারি এইচএম মাসুম জানান, বর্তমান ভার্চুয়াল কোর্টে আইনজীবীরা নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। আবেদন করলেও তা দ্রুততার সঙ্গে নিষ্পত্তি হয় না। দ্রুততার সঙ্গে শুনানির তারিখও জানানো হয় না। এজন্য আইনজীবীদের আবার আদালতে ছুটতে হয়। আবার নামঞ্জুর হলে উচ্চ আদালতে যেতে সার্টিফাইড কপিও তারা পাচ্ছেন না। ভার্চুয়াল শুনানিতে ইন্টারনেট নেটওয়ার্ক সমস্যায় শুনানিও অনেক সময় করতে পারেন না। নেটওয়ার্ক সমস্যায় শুনানির জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়।

তিনি আরও বলেন, ‘ভার্চুয়াল শুনানির জন্যও আইনজীবীরা যেমন আদালতে আসছেন আবার বিচারকদেরও আদালতে আসতে হচ্ছে। পার্থক্য শুধু বিচারকরা এজলাসের পরিবর্তে খাসকামরায় বসে শুনানি গ্রহণ করছেন। ভার্চুয়াল কোর্টে শুধু হাজতি আসামিদের জামিন শুনানি হচ্ছে। এখানে নতুন মামলা ফাইলিং হচ্ছে না এবং কোনো ট্রায়াল মামলাও হচ্ছে না।’

উল্লেখ্য, ঢাকার নিম্ন আদালতে গত ১২ মে থেকে শারিরীক দূরত্ব বজায় রেখে আসমিদের জামিন শুনানি গ্রহনের জন্য গঠিত ভার্চুয়াল কোর্টের কার্যক্রম শুরু হয়। ঢাকার জেলা ও দায়রা জজ আদালত, সিজেএম আদালত, সিএমএম আদালত, ঢাকা মহানগর দায়রা জজ আদালত, নারী ও শিশু ট্রাইব্যুনাল, বিশেষ জজ আদসলত, দ্রুত বিচার ট্রাইবুনালসহ অন্যান্য আদালতে জামিনের আবেদন শুনানির জন্য ভার্চুয়াল কোর্টের কার্যক্রম শুরু হয়েছে। সিএমএম আদালত ঢাকা মহানগরীর ৫০টি থানাকে চারটি ভাগে ভাগ করে চারটি ভার্চুয়াল কোর্ট হাজতি আসামিদের জামিন শুনানির কার্যক্রম শুরু করেছে।

বিজ্ঞাপন

টপ নিউজ নিম্ন আদালত বিক্ষোভ ভার্চুয়াল আদালত বর্জন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর