Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুঁজিবাজারে কৃত্রিমভাবে আটকে রাখা হয়েছে ‘বড় দরপতন’


৩ জুন ২০২০ ১৭:৪২

ঢাকা: কৃত্রিমভাবে পুঁজিবাজারে ‘বড় দরপতন’ আটকিয়ে রাখা হয়েছে। এতে করে পুঁজিবাজারে প্রতিদিন সূচক অল্প অল্প করে কমলেও বড় ধরনের দরপতন ঠেকানো সম্ভব হয়েছে। শেয়ারর দাম কমার সুযোগ খুব একটা না থাকায় বেশিরভাগ শেয়ারেরর দাম সর্বনিম্ন পর্যায়ে গিয়ে থেমে আছে। এতে করে প্রতিদিন লেনদেন হওয়া প্রায় ৯০ শতাংশ শেয়ারের দাম অপরিবর্তিত থাকছে। এটি পুঁজিবাজারের ইতিহাসে বিরল ঘটনা।

সূত্র জানায়, গত ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পরদিন থেকে পুঁজিবাজারে বড় দরপতন শুরু হয়। এ অবস্থা থেকে উত্তরণের জন্য গত ১৯ মার্চ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি শেয়ারের সর্বনিম্ন দাম নির্ধারণ করে দেয়। এ ক্ষেত্রে ১৯ মার্চের আগের পাঁচ কার্যদিবসের প্রতিটি শেয়ারের গড় ক্লোজিং মূল্য বের করে প্রতিটি শেয়ারের সর্বনিম্ন দাম নির্ধারণ করা হয়। এতে করে কোনো কোম্পানির শেয়ারের দাম ওই দামের নিচে নামার কোনো সুযোগ নেই। কৃত্রিমভাবে শেয়ারের সর্বনিম্ন দাম নির্ধারণ করে সার্কিট ব্রেকার দিয়ে দেওয়ায় কোনো শেয়ারের দামে একটি নির্দিষ্ট অবস্থানের পর আর কমার সুযোগ নেই। বর্তমানে বেশিরভাগ শেযার সে অবস্থানে চলে যাওয়ায় বেশিরভাগ শেয়ারের দাম অপরিবর্তিত থাকছে।

বিজ্ঞাপন

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৩১১টি প্রতিষ্ঠানের ২২ কোটি ৪৩ লাখ ৩ হাজার ৪৯৭টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ১৬টির, কমেছে ৫২টির এবং ২৫২টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত ছিল।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে ৩ হাজার ৯৬৩ পয়েন্টে নেমে আসে। এদিন ডিএসইর শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং  ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ৯১৮ ও ১ হাজার ৩২৮ পয়েন্টে নেমে আসে। এদিন ডিএসইতে ২২৪ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, এদিন দেশের আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের পতন দিয়েই শেষ হয়েছে লেনদেন। এদিন সিএসই‘র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট কমে ১১ হাজার ২৩১ পয়েন্টে নেমে আসে। সিএসইতে ১২৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে মাত্র ১৪টির, কমেছে ৩২টির এবং ৮১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম অপরিবর্তিত ছিল। দিনশেষে সিএসইতে ৩৬ কোটি ২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

টপ নিউজ ডিএসই পুঁজিবাজার বড় দরপতন বিএসইসি শেয়ারের সর্বনিম্ন দাম সিএসই স্টক এক্সচেঞ্জ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর