Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মাস্কের পেছনে ১ টাকা খরচ করলে ১ হাজার টাকার উপকার পাওয়া যায়’


৩ জুন ২০২০ ১৮:২২

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে ফের মাস্ক ব্যবহারে গুরুত্ব দিতে বললেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, করোনাভাইরাস প্রতিরোধ করা সম্ভব মাস্ক ব্যবহার করলে। ঘরে তৈরি কাপড়ের মাস্ক বৈজ্ঞানিকভাবে স্বাস্থ্যসম্মত। এক্ষেত্রে বলা যায়, মাস্কের পেছনে এক টাকা খরচ করলে আমরা এক হাজার টাকার উপকার পাব।

বুধবার (৩ জুন) কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে আয়োজিত স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে তিনি এসব কথা বলেন।

ঘরে বসেই তিন স্তরের মাস্ক তৈরি করা সম্ভব জানিয়ে ডা. নাসিমা সুলতানা বলেন, ঘরে তৈরি কাপড়ের মাস্ক বৈজ্ঞানিকভাবে স্বাস্থ্যসম্মত। আমরা ঘরেই এই মাস্ক তৈরি করতে পারি। ঘরে থাকা পুরনো যে কাপড় আছে, তা দিয়ে তিন স্তরের এই মাস্ক তৈরি করে দিব্যি ব্যবহার করা যায়। এ ক্ষেত্রে সামান্য খরচ হবে, কিন্তু হাজার টাকার উপকার পাব। কারণ এই মাস্ক ব্যবহার করে আমি আমার রোগ প্রতিরোধ করতে পারব।

স্বাস্থ্য অধিদফতরের এই অতিরিক্ত মহাপচিালক বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বলেছেন, একজন মাস্ক ব্যবহার করলে তার অর্থনৈতিক উপকার হয় ৩ হাজার থেকে ৬ হাজার ইউএস ডলার (আড়াই থেকে পাঁচ লাখ টাকা)। কারণ মাস্ক ব্যবহার করলেই রোগ প্রতিরোধ করা যায়। রোগ প্রতিরোধের ফলে আক্রান্ত না হওয়ায় এতগুলো অর্থ সাশ্রয় করা যায়।

করোনার বিরুদ্ধে যুদ্ধে মাস্ককে অন্যতম প্রধান অস্ত্র উল্লেখ করে ডা. নাসিমা সুলতানা বলেন, এখনো দেখা যাচ্ছে, অনেক মানুষের চায়ের দোকানে কিংবা আড্ডায় মাস্ক পরিধান করছেন না। কিন্তু করোনার বিরুদ্ধে যুদ্ধে মাস্ক একটি প্রধান অস্ত্র। আমরা কখনোই এটিকে অবহেলা করতে পারি না। এটি একটি প্রধানতম নিয়ামক এই সংক্রমণকে প্রতিরোধ করার।

বিজ্ঞাপন

এ সময় জনসমাবেশ এড়িয়ে চলা এবং ৬ ফুট না পারলেও কমপক্ষে ৩ ফুট দূরত্ব বজায় রাখার আহ্বান জানান অধ্যাপক ডা. নাসিমা। বারবার সাবান বা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধুতে হবে বলেও জানান তিনি।

করোনা প্রতিরোধ করোনাভাইরাস কোভিড-১৯ কোভিড-১৯ সংকান্ত বুলেটিন ডা. নাসিমা সুলতানা মাস্ক মাস্কের ব্যবহার স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর