Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় মারা গেলে নির্দিষ্ট কবরস্থান লাগবে না: স্বাস্থ্য অধিদফতর


৩ জুন ২০২০ ১৯:০৯

ঢাকা: নভেল করোনাভাইরাসে ( কোভিড-১৯) আক্রান্ত হয়ে কেউ মারা গেলে তার দেহ থেকে ভাইরাস ছড়ায় না। শুধুমাত্র কোভিড-১৯ হিসেবে আলাদা কোনো কবরস্থান নির্দিষ্ট করার দরকার নেই বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বুধবার (৩ জুন) কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে আয়োজিত নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

নাসিমা সুলতানা বলেন, ‘করোনায় মৃত ব্যক্তির দাফন, সৎকার বা ব্যবস্থাপনার নির্দেশনা স্বাস্থ্য সেবা অধিদফতরের ওয়েবসাইটে আছে। তবুও বিশেষভাবে সবার অবগতির জন্য বলতে চাই, মৃতদেহ নিজ নিজ ধর্মীয় বিধি অনুযায়ী সতর্কতা অবলম্বন করে দাফন বা সৎকার করা যায়। নিয়ম অনুযায়ী মৃতদেহের সব আনুষ্ঠানিকতা শেষে বডি ব্যাগ বা তা না পাওয়া গেলে পলিথিনে মুড়িয়ে স্থানান্তরের জন্য মনোনীত কবরস্থান বা পারিবারিকভাবে নির্ধারিত স্থানে দাফন করা যাবে।’

শুধু করোনায় মৃত হিসেবে আলাদা কোনো কবরস্থান নির্দিষ্ট করার দরকার নেই। পারিবারিক কবরস্থানেই মৃতদেহ দাফন করা যাবে এবং অন্য ধর্মের জন্য সৎকার করা যাবে বলে জানান অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, এটি প্রমাণিত হয়নি মৃত ব্যক্তির কাছ থেকে অন্য ব্যক্তির দেহে করোনাভাইরাস ছড়িয়েছে। মৃতদেহ সৎকার করতে ৩-৪ ঘণ্টা সময় লেগেই যায়। ৩ ঘণ্টা পরে এ ভাইরাসের কার্যকারিতা আর থাকে না মৃতদেহের শরীরে। সে জন্য মৃতদেহ থেকে ভাইরাস ছড়ানোর কোনো আশঙ্কা নেই।’

করোনা ভাইরাস কোভিড-১৯ মৃতদেহ স্বাস্থ্য

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর