Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয়করণ নয়, করোনা ভ্যাকসিন হবে সর্বজনের: আইএফআরসি


৪ জুন ২০২০ ১৭:২২

নভেল করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ মোকাবিলায় ভ্যাকসিন উদ্ভাবনের সঙ্গে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, আন্তর্জাতিক সংস্থা ও চাপসৃষ্টিকারী গ্রুপগুলোকে লক্ষ করে বলা হয়েছে – ভ্যাকসিনের জাতীয়করণ নয় বরং সর্বজনের সুরক্ষার বিষয়টি যেনো গুরুত্ব দিয়ে বিবেচনা করা হয়। বুধবার (৩ জুন) জাতিসংঘের সঙ্গে দেওয়া এক যৌথ বিবৃতিতে এ আহ্বান জানিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস-রেডক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি)

বিজ্ঞাপন

এ ব্যাপারে আইএফআরসি’র স্বাস্থ্য বিভাগের প্রধান ইম্যানুয়েল ক্যাপবিয়ানকো বার্তাসংস্থা এএফপি’কে জানিয়েছেন, বিশ্ববাসীকে এখন ভ্যাকসিন জাতীয়করণের বিরুদ্ধে লড়তে হবে। এই ইস্যুতে আন্তর্জাতিক সংহতি প্রয়োজন। তা না হলে, আলাদা আলাদাভাবে শক্তিসম্পন্ন দেশগুলো কেবলমাত্র নিজদেশের জনগণের জন্য ভ্যাকসিন উৎপাদন করে তাদের সুরক্ষার ব্যবস্থা নেবে। যা অন্য সবার জন্য ঝুঁকির কারণ হবে।

এর আগে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র (ডব্লিউএইচও) পক্ষ থেকে বলা হয়েছিল, করোনাভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবন প্রক্রিয়া চলছে ‘সবার’ কথা মাথায় রেখে। ভ্যাকসিন উদ্ভাবিত হলে সকলের মধ্যে তা স্বচ্ছভাবে বিতরণ করা হবে।

এদিকে জাতিসংঘ ও আইএফআরসি’র ওই যৌথ বিবৃতিতে বলা হয়েছে, নভেল করোনাভাইরাস মোকাবিলায় দুনিয়ার সবাইকে এক হয়ে কাজ করতে হবে। কিন্তু, যারা সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে তাদের সুরক্ষা নিশ্চিত করতে হবে অগ্রাধিকার ভিত্তিতে। সুরক্ষা থেকে কেউ যেনো কোনোভাবেই বঞ্চিত না হয়। শহুরে নাগরিকের পাশাপাশি গ্রামের অনগ্রসর জনগোষ্ঠী; ওল্ডহোমের আশ্রয়ে থাকা বৃদ্ধের পাশাপাশি শরণার্থী শিবিরের যুবক – সর্বজনের সুরক্ষা নিশ্চিত করতে হবে।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে বৃহস্পতিবার (৪ জুন) পর্যন্ত বিশ্বে মোট আক্রান্ত হয়েছেন ৬৫ লাখ ৭৫ হাজার ১৭৩ জন, মৃত্যু হয়েছে তিন লাখ ৮৮ হাজার ৫৯ জনের এবং চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন ৩১ লাখ ৭১ হাজার ৭৭৯ জন।

বিজ্ঞাপন

করোনা: লাইভ আপডেট

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস-রেডক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি) কোভিড-১৯ জাতিসংঘ টপ নিউজ নভেল করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর