Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা সংকটে পাশে থাকার প্রতিশ্রুতি ভিয়েতনামের


৫ মার্চ ২০১৮ ১১:৪৯

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : রোহিঙ্গা সংকট সমাধান ও শরণার্থী রোহিঙ্গাদের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে এ প্রতিশ্রুতি দেন তিনি।

মৎস্য ও প্রাণিসম্পদ, যন্ত্র প্রকৌশল খাতে সহযোগিতা এবং সাংস্কৃতিক বিনিময়ে ভিয়েতনামের সঙ্গে তিনটি সমঝোতা স্মারকে সই করেছে বাংলাদেশ।

সোমবার দুপুরে তেজগাঁও প্রধানমন্ত্রীর কার্যালয়ের কবরী হলে তিন সমঝোতা স্মারকে সই করা হয়।  ভিয়েতনামের প্রেসিডেন্ট সকাল ১০টায় ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনা তাকে ফুল দিয়ে স্বাগত জানান।

দুই নেতার মধ্যে একান্ত বৈঠক শেষে বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক শুরু হয়। সেখানে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন শেখ হাসিনা, ভিয়েতনামের পক্ষে নেতৃত্ব দেন সে দেশের রাষ্ট্রপ্রধান ত্রান দাই কুয়াং। এরপর দুই নেতার উপস্থিতিতে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারক সই শেষে তারা যৌথ বিবৃতিতে বক্তব্য রাখেন।

বিবৃতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিয়েতনামের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক, পারষ্পরিক সহযোগিতার কথা উল্লেখ করেন।

ভিয়েতনামের প্রেসিডেন্ট তার বক্তব্যে বাংলাদেশের সঙ্গে অটুট সম্পর্ক ধরে রাখার ওপর গুরুত্বারোপ করেন।

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রসঙ্গে তিনি বলেন, ‘রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করেছে। ভিয়েতনাম রোহিঙ্গা সংকট মোকাবিলা ও শরণার্থী রোহিঙ্গাদের সহায়তা দিতে সবসময় বাংলাদেশের পাশে থাকবে।’

বিজ্ঞাপন

রোববার ঢাকায় আসেন ভিয়েতনামের প্রেসিডেন্ট। ২০০৪ সালে তৎকালীন প্রেসিডেন্ট ত্রাণ দাক লুয়ংয়ের সফরের পর এটি গত ১৪ বছরে কোনো ভিয়েতনামি প্রেসিডেন্টের এটাই প্রথম বাংলাদেশ সফর।

রোববার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ভিয়েতনামের প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। সোমবার সকাল ৮টার দিকে ভিয়েতনামের প্রেসিডেন্ট ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে তিনি সকাল সাড়ে ৯টায় ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করবেন।

সকাল ১০টায় তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বৈঠকে চার থেকে পাঁচটি সমঝোতা স্মারক বা চুক্তি স্বাক্ষর হতে পারে।

সন্ধ্যা সাড়ে ৭টায় ভিয়েতনামের প্রেসিডেন্ট বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন। সেখানে তার সম্মানে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

মঙ্গলবার সফর শেষে ত্রাণ দাই কুয়াংয়ের ঢাকা ছাড়ার কথা রয়েছে।

সারাবাংলা/এনআর/একে

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর