Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় টেলিমেডিসিন সেবা দিচ্ছে মেডিসিন সোসাইটি


৫ জুন ২০২০ ১৩:০৫

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি পরিস্থিতিতে মানুষ যেন ঘরে থেকেই চিকিৎসা সুবিধা পেতে পারে, সে লক্ষ্যে টেলিমিডিসিন সেবা চালু করেছে চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ সোসাইটি অব মেডিসিন। এই উদ্যোগে দিনরাত ২৪ ঘণ্টা স্বাস্থ্যসেবা পাওয়ার জন্য চারটি হটলাইন নম্বরও চালু করা হয়েছে।

হটলাইন নম্বরগুলো হলো— ০১৩১৩৭৯১১৩০, ০১৩১৩৭৯১১৩৮, ০১৩১৩৭৯১১৩৯, ০১৩১৩৭৯১১৪০।

বৃহস্পতিবার (৪ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্যোগের বিষয়ে জানানো হয়েছে। স্বাস্থ্যসেবা খাতের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক।

এ উদ্যোগে চিকিৎসকদের আরও তিনটি সংগঠন— বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ), স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) ও বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্সও (বিসিপিএস) সহায়তা করছে। সঙ্গে রয়েছে তিনটি ফার্মাসিউটিক্যাল কোম্পানিও।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১ জুন এই টেলিমেডিসিন সেবার উদ্বোধন করে ভিডিও কনফারেন্সে চিকিৎসক সংগঠনের নেতাদের সঙ্গে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, যেকোনো অসুস্থতায় চিকিৎসকের পরামর্শ মানুষকে আশ্বস্ত করে। করোনার এ সময়ে সাধারণ মানুষকে ঘরে বসে চিকিৎসা সেবা পাওয়ার সুযোগ করে দিয়ে চিকিৎসক সংগঠনগুলো দেশ ও মানুষের প্রতি দায়বদ্ধতার পরিচয় দিয়েছে।

কনফারেন্সে চিকিৎসক নেতারা জানান, চিকিৎসা সেবার জন্য হটলাইনগুলোর মাধ্যমে সাধারণ চিকিৎসকের পাশাপাশি বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গেও কথা বলার সুযোগ থাকবে। যারা কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন অথবা আইসোলেশনে থেকে হাসপাতালে ভর্তির চেষ্টা করছেন, তারা প্রত্যেকেই এই কল সেন্টারে ফোন করে চিকিৎসা সেবাসহ প্রয়োজনীয় নানা পরামর্শ নিতে পারবেন।

এ উদ্যোগের হাসপাতাল পার্টনার হিসেবে রয়েছে এ এম জেড হসপিটাল। কলসেন্টার প্রতিষ্ঠাসহ অন্যান্য বিষয়ে সায়েন্টিফিক পার্টনার হিসেবে সহযোগিতা করছে ফার্মাসিউটিক্যাল কোম্পানি স্যেরর্ভিঁয়ে, বেক্সিমকো ফার্মাসিটিউক্যাল ও এরিস্টো ফার্মা।

টেলিমিডিসিন সেবা বাংলাদেশ সোসাইটি অব মেডিসিন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর