Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফের শুরু মেট্রোরেলের কাজ, করোনায় আসছে না প্রথম ট্রেন সেট


৭ জুন ২০২০ ১৩:৫৩

ঢাকা: আবার শুরু হয়েছে মেট্রোরেলের কাজ। তবে এ মাসে জাপান থেকে মেট্রোরেলের প্রথম ট্রেন সেট আসার কথা ছিল; সেটি আসছে না। জাপানে পুরোপুরি প্রস্তুত করে রাখা হলেও করোনা পরিস্থিতিতে দেশে আনা যাচ্ছে না।। এ ছাড়া দ্বিতীয়, তৃতীয় ট্রেনের কাজও শুরু হয়েছে জাপানে।

সম্প্রতি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী সব প্রকল্পে পুরোদমে কাজ শুরুর তাগিদ দেন। এ সময় থেকে মেট্রোরেল রুটের অবকাঠামোগত কাজ আবার শুরু করা হয়।

মেট্রোরেল কর্তৃপক্ষ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) ম্যানেজিং ডিরেক্টর এম এন এ ছিদ্দিক জানান, গত ৪ জুন থেকে উত্তরায় মেট্রোরেলের ‘সিপি-৩, সিপি-৪ এই দুই প্যাকেজে কাজ আবার শুরু হয়। এছাড়া উত্তরা থেকে মতিঝিল পুরো রুটের বিভিন্ন অংশে কাজ শুরু হয়েছে। মেট্রেরেলের প্রথম অংশ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত সবগুলো সেগমেন্ট প্রস্তুত।

চলতি মাসে মেট্রোরেলের প্রথম ট্রেনসেট ঢাকায় আসার কথা ছিল। এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘জাপানে প্রথম ট্রেন প্রস্তুত। সেখানে ট্রায়াল রানও হয়েছে। এখন করোনার জন্য শিপমেন্ট বন্ধ। দুই দেশের করোনা পরিস্থিতির উন্নতি হলেই ট্রেন দেশে আসবে। এ কারনে নির্ধারিত দিনক্ষণ জানাতে পারেননি ম্যানেজিং ডিরেক্টর সাবেক সচিব এম এন এ ছিদ্দিক।

তিনি আরও জানান, জাপানের কারখানায় মেট্রোরেলের দ্বিতীয় ও তৃতীয় ট্রেনের কাজও শুরু হয়েছে। করোনা সংক্রমণ রোধে ঢাকায় মেট্রোরেলের রুটের কাজ বন্ধ ছিল প্রায় দুই মাস।

ডিএমটিসিএল কর্মকর্তারা জানিয়েছেন, করোনা পরিস্থিতিতে ফার্মগেট থেকে কারওয়ান বাজার পেরিয়ে শাহবাগ মতিঝিলের দিকে যে যে ভায়াডাক্ট বসানোর কাজ শুরু হয়েছিল তা বন্ধ ছিল। তবে উত্তরায় ডিপোর ভেতরে করোনার মধ্যে কাজ হয়েছে।

সরকারের ঘোষণা অনুযায়ি, আগমী বছর বিজয়ের মেট্রোট্রেন চালু হবে। একেকটি কোচে ১ হাজার ৭৩৮ জন যাত্রী যেতে পারবেন।তবে বেশিরভাগ যাত্রী যাবেন দাঁড়িয়ে সে ধরণের ব্যবস্থা থাকবে ট্রেনের ভেতরে। প্রতিটি কোচের দুদিকে চারটি দরজা থাকবে। ট্রেনে সিটের ধরন হবে লম্বালম্বি এবং প্রতিটি ট্রেনে প্রতিবন্ধীদের জন্য থাকবে দুটি হুইলচেয়ারের পাশাপাশি হুইলচেয়ার রাখার ব্যবস্থা।প্রতিটি ট্রেনে ৬ টি কোচের মধ্যে একটি কোচ শুধুমাত্র মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে। বাকি সবগুলোতে নারী পুরুষ একসঙ্গে যেতে পারবেন।

বাংলাদেশের মেট্রোরেলগুলো হবে চালকবিহীন। এগুলো রিয়েলটাইমের সঙ্গে চলবে।তবে প্রথম দিকে কিছুদিন একজন চালক রাখা হবে। প্রতি চারমিনিট অন্তর অন্তর উত্তরা থেকে কমলাপুর ট্রেন চলতে থাকবে।

ডিমএটিসিএল জানায়, বাংলাদেশের প্রথম মেট্রোরেল উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত সাড়ে ২১ কিলোমিটার হবে। উত্তরা কমলাপুরসহ ১৭টি স্টেশন থাকবে। এর মধ্যে উত্তরা সেন্টার, বিজয়স্বরণী ও মতিঝিল স্টেশন হবে আইনকনিক স্টেশন। বাকিগুলো সাধারণ স্টেশন থাকবে। জাপানের সহযোগিতায় বাস্তবায়ন হচ্ছে ঢাকার প্রথম মেট্রোরেল। ব্যয় হচ্ছে পায় ২২ হাজার কোটি টাকা।

করোনা মোকাবিলা করোনাভাইরাস জাপান ঢাকা মেট্রোরেল মেট্রোরেলের ট্রেন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর