Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে কারফিউ চায় বিএনপি


৭ জুন ২০২০ ১৭:৩০

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসের বিস্তার মোকাবিলায় চট্টগ্রামকে রেড জোন ঘোষণা করে একমাসের জন্য কারফিউ জারির দাবি জানিয়েছে মহানগর বিএনপি। এছাড়া চট্টগ্রামের স্বাস্থ্যখানে আপদকালীন হিসেবে ৫০০ কোটি টাকা বরাদ্দ দিয়ে অবিলম্বে জরুরি টাস্কফোর্স গঠনেরও দাবি জানিয়েছেন দলটির নেতারা।

রোববার (৭ জুন) নগরীর নাসিমন ভবনের দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নগর বিএনপির পক্ষ থেকে এসব দাবি তুলে ধরা হয়েছে। এতে লিখিত বক্তব্য পড়ে শোনান নগর বিএনপির সভাপতি শাহাদাত হোসেন।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে ১২ দফা প্রস্তাব তুলে ধরা হয়। এর মধ্যে আছে- চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালকে ৫০০ শয্যার কোভিড হাসপাতাল ঘোষণা করে মেডিকেলের মাঠে আধুনিক ফিল্ড হসপিটাল তৈরি করা। চট্টগ্রামের ছয়টি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালকে দ্রুত কোভিড হাসপাতাল হিসাবে ঘোষণা করা। চট্টগ্রামের বন্দর হাসপাতাল, রেলওয়ে হাসপাতাল ও করপোরেট ইম্পেরিয়াল হাসপাতালকে পরিপূর্ণ কোভিড হাসপাতাল হিসেবে অতিদ্রুত করোনা চিকিৎসার উপযোগী করে তোলা। আইসিইউ সুবিধাসম্বলিত বেসরকারি হাসপাতালগুলোকে করোনার চিকিৎসার জন্য অধিগ্রহণ করা, কমিউনিটি সেন্টারগুলোতে সরকারিভাবে আইসোলেশন সেন্টার গড়ে তোলা, হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহের ব্যবস্থা করা, অক্সিজেন সিলিন্ডার, পালস অক্সিমিটার, হাই-ফ্লো-অক্সিজেন ন্যাজল ক্যানোলা, অক্সিজেন কনসেন্ট্রেটর ও সি প্যাপ মেশিনের সরবরাহ বাড়ানো, সব স্বাস্থ্যকর্মীকে স্বল্পমেয়াদী প্রশিক্ষণ দিয়ে অক্সিজেন চিকিৎসা দিতে সক্ষম করে তোলা নমুনা পরীক্ষা কেন্দ্র বাড়ানো এবং ২৪ ঘণ্টার মধ্যে রিপোর্ট দেওয়া।

বিজ্ঞাপন

শাহাদাত বলেন, চিকিৎসার অভাবে চট্টগ্রামের মানুষের মধ্যে এখন মৃত্যু আতঙ্ক বিরাজ করছে। চট্টগ্রামের চিকিৎসা ব্যবস্থাকে জিম্মি করে রেখেছে একটি অতিমুনাফালোভী সিন্ডিকেট। সাধারণ মানুষের জীবন নিয়ে তারা ছিনিমিনি খেলছে। চট্টগ্রামে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা এখন ৪ হাজারের কাছাকাছি। অথচ হাসপাতালে শয্যা আছে মাত্র ৩১০টি।

তিনি বলেন, ঢাকা ও নারায়ণগঞ্জের পর চট্টগ্রাম এখন হট স্পটে পরিণত হয়েছে। চট্টগ্রাম যদি মৃত্যুপূরীতে পরিণত হয় তাহলে দেশের অর্থনীতি বিকল হয়ে যাবে।

চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, ‘সরকারের সীমাহীন ব্যর্থতার কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। নানা ধরনের সমন্বয়হীনতা মানুষের জীবনকে মৃত্যুর মুখে ঠেলে দিয়েছে। অনির্বাচিত সরকারের কাছে জনগণের জীবনের কোনো মূল্য নেই। অবিবেচকের মতো সবকিছু খুলে দিয়ে এখন তামাশা দেখছে সরকার। প্রতিদিন সরকারিভাবে করোনা আক্রান্তের যে সংখ্যা জানানো হচ্ছে প্রকৃত সংখ্যা তারচেয়েও অনেক বেশি। অনেক মানুষ আক্রান্ত হলেও গণনার বাইরে থেকে যাচ্ছে।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির উপদেষ্টা জাহিদুল করিম কচি, সিনিয়র যুগ্ম সম্পাদক এস এম সাইফুল আলম, যুগ্ম সম্পাদক ইয়াছিন চৌধুরী লিটন, সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, সহ-দফতর সম্পাদক ইদ্রিস আলী।

করোনা মহামারি রেড জোন লকডাউন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর