Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিনিয়াপোলিসের সিটি কাউন্সিল থেকে পুলিশ বিভাগ পৃথক করার প্রস্তাব


৮ জুন ২০২০ ১২:০৭

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস সিটি কাউন্সিলের ১৩ কাউন্সিলরের মধ্যে ৯ জনই পুলিশ বিভাগকে সিটি কাউন্সিল থেকে পৃথক করার পক্ষে মত দিয়েছেন। যদিও সিটি মেয়র জ্যাকব ফেরি এই প্রস্তাবের বিরুদ্ধে দাঁড়িয়েছেন। সোমবার (৮ জুন) এ খবর জানিয়েছে বিবিসি।

এদিকে, মিনিয়াপোলিস শহরে পুলিশি হেফাজতে নির্যাতনের মুখে নিরস্ত্র আফ্রো-আমেরিকান নাগরিক জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর জোরদার হওয়া পুলিশি নির্যাতনবিরোধী ‘ব্ল্যাক লাইভস ম্যাটার মুভনেন্ট’র দাবির প্রেক্ষিতে ‘জননিরাপত্তার নতুন ধারণা’য় শহরটিকে ঢেলে সাজানোর তাগিদ থেকে সংখ্যাগরিষ্ঠ কাউন্সিলররা এমন মত দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

পাশাপাশি, আন্দোলনকারীদের সঙ্গে সংহতি জানিয়ে ৯ কাউন্সিলর তাদের লিখিত বিবৃতিতে জানিয়েছেন, এ যাবৎ কাল পুলিশি বিভাগে তারা অনেক সংস্কার কার্যক্রম চালিয়ে দেখেছেন, কোনো ফলাফল নেই। সর্বশেষ শহরটির পুলিশি ব্যবস্থার বিরুদ্ধে বর্ণবাদী হত্যার অভিযোগ এসেছে। তাই সিটি কাউন্সিল আর পুলিশ বিভাগের দায় বহন করতে রাজি না। কাউন্সিলের পক্ষ থেকে নয়জন কাউন্সিলর এ ব্যাপারে ইতিবাচক অবস্থান ব্যক্ত করেছেন।

অন্যদিকে, রোববার (৭ জুন) থেকেই যুক্তরাষ্ট্রে পুলিশি নির্যাতন ও বর্ণবাদবিরোধী আন্দোলনটি ক্রমশ ম্রিয়মাণ হতে শুরু করেছে বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে। সোমবার (৮ জুন) হৌস্টনের বাড়িতে জর্জ ফ্লয়েডের মরদেহ সর্বসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য রাখা হবে। মঙ্গলবার (৯ জুন) তার শেষকৃত্যের আয়োজন অনুষ্ঠিত হবে। ওই আয়োজনগুলোকে ঘিরে আরও কিছু জনসমাগম হতে পারে বলে মনে করছেন আন্দোলন পর্যবেক্ষকরা।

জর্জ ফ্লয়েড পুলিশ বিভাগ মিনিয়াপোলিস মিনেসোটা যুক্তরাষ্ট্র হৌস্টন


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর