Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কমিশন বৈঠকে সংসদ সচিবালয়ের জন্য নতুন ১১ পদ অনুমোদন


৮ জুন ২০২০ ১৮:২২

ঢাকা: জাতীয় সংসদ সচিবালয় কমিশন বৈঠকে সংসদ সচিবালয়ের জন্য নতুন ১১টি পদ অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠকে আগামী অর্থবছরের জন্য ৩৩৫ কোটি ৩৪ লাখ টাকার বাজেট প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

সোমবার (৮ জুন) জাতীয় সংসদ ভবনে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। সংসদ সচিবালয় কমিশনের চেয়ারম্যান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কমিশন বৈঠকে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও আইনমন্ত্রী আনিসুল হক।

বিজ্ঞাপন

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কমিশন সভায় অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

করোনা পরিস্থিতির কারণে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ বৈঠকে উপস্থিত ছিলেন না। বিশেষ আমন্ত্রণে বৈঠকে যোগ দেন চিফ হুইপ হুইপ নূর-ই-আলম চৌধুরী। এছাড়া জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লাহ খন্দকারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় সূত্র জানায়, কমিশন বৈঠকে ২০২০-২০২১ অর্থবছরে সংসদের জন্য উন্নয়ন ও অনুন্নয়ন খাতে ৩৩৫ কোটি ৩৪ লাখ টাকার প্রাক্কলিত বাজেট অনুমোদন দেওয়া হয়। গত বছরের তুলনায় এ বাজেট ৩ দশমিক ৮৮ শতাংশ বেশি। এছাড়া ২০১৯-২০২০ অর্থবছরের সম্পূরক বাজেট অনুমোদন করা হয়। বৈঠকে ২০১১-২০১২ অর্থবছরে ৩৫৮ কোটি ৮১ লাখ টাকা ও ২০২২-২০২৩ অর্থবছরের ৩৮৩ কোটি ৯৩ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়।

সূত্র আরও জানায়, বৈঠকে ডেপুটি স্পিকার ও চিফ হুইপের নিরাপত্তা সংক্রান্ত পুলিশ প্রটেকশনের জন্য দু’টি ডাবল কেবিন পিকআপ ভ্যান এবং স্বাস্থ্য অধিদফতর থেকে পাওয়া একটি অ্যাম্বুলেন্স অন্তর্ভুক্ত করা ও পদোন্নতির বিষয়ে আলোচনা হয়। আলোচনা শেষে সংসদ সচিবালয় কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ বিধিমালা-১৯৯৪ সংশোধন, বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি এবং সংসদীয় কমিটির সভাপতিদের কার্যালয়ে ২১ ইঞ্চি বক্স টেলিভিশনের পরিবর্তে ৪০ ইঞ্চি এলইডি টেলিভিশন সরবরাহ, সংসদ সচিবালয়ের সমন্বয় সভা ও অধিবেশন প্রস্তুতিমূলক সভায় সরবরাহ করা নাস্তায় জনপ্রতি বরাদ্দ ও সংখ্যা বাড়ানো এবং সংসদ ভবনের নিরাপত্তা বৃদ্ধি ও মেরামতসহ সংসদ ভবনের সার্বিক উন্নয়নের সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

সার্বভৌম প্রতিষ্ঠান জাতীয় সংসদে সংশ্লিষ্টদের বেতন-ভাতাসহ আনুষঙ্গিক ব্যয় নির্বাহের জন্য সংসদ সচিবালয় কমিশন বৈঠকে বাজেট বরাদ্দ অনুমোদন দেওয়া হয়। পরে তা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়। এছাড়া কমিশন বৈঠকে সংসদ সচিবালয়ের নতুন পদ সৃজন, প্রকল্প প্রণয়নসহ বিভিন্ন নীতি নির্ধারণী সিদ্ধান্ত নেওয়া হয়। সাধারণত বছরে একবার (বাজেট অধিবেশনের আগে) এই কমিশনের বৈঠক বসে।

১১ পদ সৃজন কমিশন বৈঠক জাতীয় সংসদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেট প্রস্তাব অনুমোদন সংসদ সচিবালয় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর