Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্ল্যাক লাইভস ম্যাটার: ১৯ জুন ছুটি ঘোষণা করেছে টুইটার


১০ জুন ২০২০ ১৩:৩৪

দাসত্ব থেকে মুক্তির দিনকে স্মরণ করতে অনেক আফ্রো-আমেরিকান প্রতি বছর ১৯ জুনকে ‘জুনটিন্থ’ হিসেবে পালন করে থাকেন। তাদের সঙ্গে সংহতি জানিয়ে জনপ্রিয় মাইক্রো ব্লগিং ওয়েবসাইট এ বছর ১৯ জুনে তাদের যুক্তরাষ্ট্রের অফিসগুলো ছুটি ঘোষণা করেছে। খবর বিবিসি।

এ ব্যাপারে টুইটার ও স্কয়ারের প্রধান জ্যাক ডোর্সে বলেছেন, অন্যান্য দেশগুলোতে দাসত্বের অবসানের ক্ষেত্রে কোন কোন তারিখ গুরুত্বপূর্ণ তা খুঁজে বের করতে টুইটারের গবেষকরা কাজ করছেন।

এর আগে, যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিসে পুলিশি হেফাজতে নির্যাতনের মুখে নিরস্ত্র আফ্রো-আমেরিকান নাগরিক জর্জ ফ্লয়েডকে হত্যার পর যুক্তরাষ্ট্রে জোরদার হওয়া ‘ব্ল্যাক লাইভস ম্যাটার মুভমেন্ট’ এর সূত্রধরে টুইটারের পক্ষ থেকে এমন ঘোষণা আসলো।

এদিকে, ঐতিহাসিকভাবে এই দিনটিকে ‘ফ্রিডম ডে’ বা ‘জুবিলি ডে’ হিসেবে বলার রেওয়াজ রয়েছে। ১৮৬৫ সালের ১৯ জুন সম্মিলিত সামরিক জোটের প্রধান জেনারেল গর্ডন গ্রেঞ্জার টেক্সাসে এসে ঘোষণা করেন – যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধ সমাপ্ত হয়েছে, বিলুপ্ত হয়েছে দাসপ্রথাও। তারও দুই বছর আগে, মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন দাসপ্রথা বিলুপ্তির আদেশ সই করেছিলেন। কিন্তু, দেশটির সর্বোত্র এই চর্চা বন্ধ হয়েছিলে ১৮৬৫ সালে গৃহযুদ্ধ শেষ হওয়ার পর।

পাশাপাশি, এইদিনটিকে স্মরণীয় করে রাখতে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয় যেমনঃ দাসপ্রথা বিলুপ্তির ওই সরকারি আদেশ পাঠ, আদিবাসী গান ও নৃত্য এবং দাসপ্রথাকে উপজীব্য করে বিভিন্ন আফ্রিকান সাহিত্যালোচনা।

অন্যদিকে, টুইটার প্রধান জ্যাক ডোর্সে সিরিজ টুইটের মাধ্যমে জানিয়েছেন, ১৯ জুন দিনটিকে বিভিন্নরকম উদযাপন, শিক্ষা গ্রহণ এবং সম্পর্ক স্থাপনের মাধ্যমে বরন করে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে টুইটার।

১৯ জুন জুবিলি ডে জ্যাক ডোর্সে টপ নিউজ টুইটার ফ্রিডম ডে যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর