Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইডিয়াল স্কুলের শিক্ষার্থীদের বেতন কাঠামো জানতে চেয়েছেন হাইকোর্ট


১০ জুন ২০২০ ১৬:৫৪

ঢাকা: রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের বেতন কাঠামো জানতে চেয়েছেন হাইকোর্ট। করোনাভাইরাসের সংক্রমণের মধ্যে সারাদেশে এমপিওভুক্ত স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাসিক বেতন আদায় কার্যক্রম স্থগিত রাখার নির্দেশনা চেয়ে করা রিট শুনানিতে এ তথ্য জানতে চেয়েছেন হাইকোর্ট।

বুধবার (১০ জুন) বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল আদালতে এ রিটের ওপর শুনানি হয়।

বিজ্ঞাপন

আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. সাইফুর রহমান। আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

পরে সাইফুর রহমান জানান, শুনানিতে ওই প্রতিষ্ঠানের পক্ষের আইনজীবী জানিয়েছেন, অনেক ননএমপিও শিক্ষক আছে। তাই বেতন না দিলে তাদের সমস্যা হয়। আমি বলেছি প্রতিষ্ঠানের অনেক ধরনের ফান্ড আছে। সেখান থেকে শিক্ষকদের বেতন দেওয়া যায়। এরপর আদালত ১৪ জুনের মধ্যে শিক্ষার্থীদের বেতন কাঠামো জানতে চেয়েছেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অমিত তালুকদার বলেন, আদালত বেতন কাঠামো জানতে চাওয়ার পর স্কুল কর্তৃপক্ষের আইনজীবী বলেছেন, তিনি ১৪ জুনের মধ্যে তা আদালতকে অবহিত করবেন।

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বেতন আদায় বন্ধের নির্দেশনা চেয়ে গত ৮ জুন রিট করা হয়। এর আগে গত ১৯ মে বিবাদীদের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়েছিল। কিন্তু সংশ্লিষ্টরা কোনো পদক্ষেপ না নেওয়ায় রিট আবেদন করা হয়েছে।

আবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা নেমে এসেছে। কর্মহীন হয়ে পড়েছে অনেক পেশাজীবী ও চাকরিজীবী। বিদ্যুৎ বিলসহ বিভিন্ন বিলে বিলম্ব ফি মওকুফ করা হয়েছে। ব্যাংক ঋণের বিষয়ে বলা হয়েছে, একটি নির্দিষ্ট সময় পর্যন্ত বেনিফিট গ্রহণ করা যাবে না। সরকার বিভিন্ন সেক্টরে প্রণোদনা দিচ্ছে। এমন পরিস্থিতিতে নিম্নবিত্ত, নিম্ন-মধ্যবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণির মানুষদের জীবিকা নির্বাহ করাটা অত্যন্ত কষ্টকর হয়ে পড়েছে। এ অবস্থায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সন্তানদের মাসিক বেতন পরিশোধে নোটিশ দেওয়া হচ্ছে। এসব কারণেই এমপিওভুক্ত স্কুল ও কলেজের শিক্ষার্থীদের কাছে আদায়যোগ্য মাসিক বেতন স্থগিত রাখতে নির্দেশনা প্রয়োজন।

বিজ্ঞাপন

আইডিয়াল কলেজ বেতন স্কুল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর