Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিজিটাল হচ্ছে দেশের আর্কাইভ ব্যবস্থা


১০ জুন ২০২০ ২০:৪৯

ঢাকা: আর্কাইভস ব্যবস্থাপনাকে ডিজিটালাইজেশন করতে চায় সরকার। একইসঙ্গে আরকাইভস ও গ্রন্থাগার অধিদফতরকে আধুনিক ও যুগোপযোগী করে গড়ে তোলা হচ্ছে। সেজন্য ৩৫০ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প হাতে নিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

বুধবার (১০ জুন) দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন প্রতিমন্ত্রী কে এম খালিদ। ‘আন্তর্জাতিক আর্কাইভস সপ্তাহ-২০২০’ (০৮-১৪ জুন ২০২০) উপলক্ষ্যে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

কে এম খালিদ বলেন, ‘একবিংশ শতাব্দীতে প্রযুক্তির অভাবনীয় উন্নতির পরিপ্রেক্ষিতে আর্কাইভস ও তথ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে জনগণের চাহিদা ও প্রত্যাশা যুক্তিসঙ্গত কারণেই বদলে যাচ্ছে। তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তথ্য ধারণ, সংরক্ষণ ও সংরক্ষিত তথ্যের ব্যবহারের ক্ষেত্রে এক বৈপ্লবিক পরিবর্তন হয়েছে।’

‘সঙ্গত কারণেই পাঠক, গবেষকসহ আপামর জনসাধারণ জানতে আগ্রহী যে কী পদ্ধতিতে মানবজাতির সৃষ্টিশীল কাজকর্ম আরকাইভসে সংরক্ষিত হবে বা হচ্ছে এবং এগুলো ভবিষ্যৎ প্রজন্মের কাছে কতটা নিরাপদে ও অবিকৃতভাবে পৌঁছানো হবে। এরূপ চ্যালেঞ্জ, প্রত্যাশা ও চাহিদা মোকাবিলায় আর্কাইভ ব্যবস্থাপনাকে আরও যুগোপযোগী করা দরকার’, বলেন কে এম খালিদ।

সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল বলেন, ‘আমাদের সংবিধানের ২৩ অনুচ্ছেদ অনুযায়ী দেশের ভাষা, সংস্কৃতি, শিল্প-সাহিত্য, ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ ও পরিপোষণে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যে সাংবিধানিক ম্যান্ডেট রয়েছে, সেটিকে লক্ষ্য রেখেই এ মন্ত্রণালয় এবং এর অধীনস্থ আর্কাইভস ও গ্রন্থাগার অধিদফতরের কার্যক্রমকে ঢেলে সাজানো হচ্ছে। ইতোমধ্যে বাংলাদেশ জাতীয় আরকাইভস আইন-২০২০-এর খসড়া মন্ত্রিপরিষদে অনুমোদিত হয়েছে। লেজিসলেটিভ বিভাগের ভোটিং পেলে খুব শীঘ্রই আইনটি পাসের জন্য জাতীয় সংসদে উত্থাপিত হবে।

আর্কাইভ ডিজিটাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর