Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আপাতত কমছে না জ্বালানি তেলের দাম


১১ জুন ২০২০ ০০:৩০

স্পেশাল করেসপন্ডেন্ট
ঢাকা: মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে প্রায় দুই মাসেরও বেশি সময় ধরে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম তলানিতে পৌঁছে রয়েছে। এই সুযোগ কোনোভাবেই কাজে লাগাতে পারছে না বাংলাদেশ। আন্তর্জাতিক বাজার থেকেও নতুন করে কম দামে তেল কিনতে যেমন পারছে না, তেমনি মজুদ থাকা তেলের দামও কমাতে পারছে না। বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন আপাতত জ্বালানি তেলের দাম কমানোর পরিকল্পনা সরকারের নেই।

বুধবার ( ১০ জুন) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

তিনি বলেন, বর্তমানে দেশে তেলের যে মজুদ রয়েছে তা শেষ করা যাচ্ছেনা। যানবাহন, জাহাজ শিল্প কারখানা ব্যপক আকারে সচল না থাকায় আগের তেল বিক্রি করার সুযোগ পাইনি। এখন যদি জ্বালানির ব্যবহার বাড়ানো যায় এবং এখনকার দাম অনুযায়ী তেল কেনা যায় তবে দেশের মানুষ কম দামে জ্বালানি পেতে পারে।

তিনি আরো বলেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানির যে দাম কমেছে, সে সুযোগ আমরা নিতে চাই। কিন্তু নতুন করে তেল কিনে তা সংরক্ষণের জায়গা নেই। সে কারণে আগে সংরক্ষণ করা তেল বিক্রি করে জায়গা খালি হলেই নতুন করে তেল কেনা সম্ভব।

তিনি বলেন, এখন যদি তেল কিনে রাখা যেত, তাহলে সে তেল দিয়ে বিদ্যুৎ উৎপাদনে ব্যবহার করা যেত। বর্তমানে বিপিসির কাছে তেলের যে মজুদ রয়েছে তা শেষ করতে হলে পাওয়ার প্লান্ট চালু রাখতে হবে, যানবাহন শিল্প কারখানা পুরোদমে চলতে হবে। কিন্তু করোনাভাইরাসের কারণে তা সম্ভব নয়।

সারাবাংলা/জেআর/জেএইচ

কমা তেলের দাম বাড়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর