Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হিলি বন্দরে আমদানি-রফতানি শুরু, রাজস্ব আদায়ের রেকর্ড


১১ জুন ২০২০ ০৬:০৪

হিলি(দিনাজপুর): দীর্ঘ আড়াই মাস বন্ধ থাকার পর হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু হওয়ায় বন্দর এলাকায় ফিরেছে কর্মচাঞ্চল্য। আমদানি-রফতানি চালুর দুই দিনে রের্কড পরিমাণ রাজস্ব আদায় করেছে হিলি কাস্টমস কর্তৃপক্ষ।

এদিকে, সোমবার (৮ জুন) থেকেই সরকারি সকল নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনেই চলছে বন্দরের কার্যক্রম বলে সারাবাংলাকে জানিয়েছেন কাস্টমস কর্তৃপক্ষ।

সরজমিনে দেখা গেছে, ভারত থেকে এই বন্দর দিয়ে আমদানি হচ্ছে পেঁয়াজ, বাদাম, জিরাসহ বিভিন্ন খাদ্যপণ্য। ভারতে রফতানি হচ্ছে বাংলাদেশের তৈরি রাইস ব্যান্ড ওয়েল। হিলি কাস্টমস সারাবাংলাকে জানায়, দুই দিনে ভারতীয় ১০৯ ট্রাকে জিরা, বাদাম পেঁয়াজসহ বিভিন্ন প্রকার পণ্য আমদানি হয়েছে যা থেকে পৌনে ছয় কোটি টাকা রাজস্ব পেয়েছে হিলি কাস্টমস ।

দীর্ঘ দিন বন্ধ থাকার পর পোর্টের কাজ চালু হওয়ার ব্যাপারে বন্দরের কয়েকজন কর্মচারী ও শ্রমিক সারাবাংলা জানান,  এই উদ্যোগের ফলে তাদের মাঝে স্বস্তি ফিরেছে। তারা এখন কাজের মাধ্যমে ব্যস্ত সময় পার করছেন।

পাশাপাশি, হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক নাজমুল চৌধুরি সারাবাংলাকে জানান, কোরবানি ঈদকে সামনে রেখে দেশের বাজার স্বাভাবিক রাখতে ভারতে পেঁয়াজের প্রচুর এলসি করেছেন তারা। সেই পেয়াঁজগুলো দেশে আনতে পারলে যেমন পেঁয়াজের ঘাটতি বাজারে থাকবে না তেমনি দামও কম থাকবে।

তিনি আরও জানান, পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় দেশের বিভিন্ন স্থান থেকে পাইকা্ররা হিলিতে আশা শুরু করেছেন। বেচা-বিক্রিও ভালো হচ্ছে।

এছাড়াও, হিলি সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুর রহমান লিটন সারাবাংলাকে জানান, সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনেই তারা আমদানি-রফতানি কার্যক্রম পরিচালনা করছেন। প্রতিদিন বন্দরের শ্রমিকদের জন্য বিভিন্ন স্বাস্থ্য সচেতনতামূলক সভাও আয়োজন করা হচ্ছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, হিলি কাস্টমসের সহকারী কমিশনার আব্দুল হান্নান সারাবাংলাকে জানান, করোনার কারণে আমদানি-রফতানি বন্ধ থাকায় গত আড়াই মাস এই বন্দর থেকে সরকার কোনো রাজস্ব পায়নি। আমদানি-রফতানি স্বাভাবিক থাকলে রাজস্ব আদায় আরও বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

 

করোনা কাস্টম রাজস্ব হিলি স্থলবন্দর

বিজ্ঞাপন
সর্বশেষ

ট্রেনে কাটা পড়ে বৃদ্ধার মৃত্যু
২১ অক্টোবর ২০২৪ ২১:৫২

সম্পর্কিত খবর