Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা শহরে লকডাউন চেয়ে হাইকোর্টে রিট


১১ জুন ২০২০ ১৩:৫০

ঢাকা: বৈশ্বিক মহামারি করোনা থেকে মানুষকে রক্ষায় ঢাকা শহরকে লকডাউন ঘোষণার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার (১১ জুন) আইনজীবী মো. মাহবুবুল ইসলামের পক্ষে আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ জনস্বার্থে এই রিট আবেদন করেন।

আবেদনে ঢাকা শহর লকডাউনের পাশাপাশি করোনা চিকিৎসার জন্য পর্য্যাপ্ত হাই-ফ্রো-নেজাল অক্সিজেন ক্যানুলা সংগ্রহের নির্দেশনা চাওয়া হয়েছে। রিটে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব, স্বাস্থ্য সচিব, অর্থ সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল), অতিরিক্ত সচিব (প্রশাসন), পুলিশ কমিশনার, ডিজি র‌্যাব, ও ঢাকার ২ সিটি করপোরেশনের মেয়রকে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়েছে, মহামারি করোনাভাইরাসের ব্যপক সংক্রমণে ঢাকা শহরে হাজার হাজার রোগী শনাক্ত হচ্ছে এবং ইতোমধ্যে ১ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

গত ১৮ এপ্রিল প্রফেসর মো. শহিদুল্লাহকে সভাপতি করে ১৭ সদস্য বিশিষ্ট জাতীয় টেকনিক্যাল বিশেষজ্ঞ কমিটি গঠন করে দেয় সরকার। ওই কমিটি পরিস্থিতির ভয়াবহতা বিবেচনায় গত ৮ জুন এক সভায় সর্বসম্মতভাবে করোনায় মৃত্যু কমানোর জন্য নিচের সিদ্বান্তগুলো নেওয়া হয় এবং সেগুলো বাস্তবায়নে সুপারিশ করা হয়।

সুপারিশগুলোর মধ্যে ঢাকা শহরকে কড়াকড়ভিাবে সর্ম্পূণ ‘লকডাউন’ করতে হব। আর তা না হলে মৃত্যু মেনে নিতে হবে। ‘এলাকাভিত্তিক লকডাউন’ কোনো সুফল বয়ে আনবে না। হলুদ, লাল জোন মিলেমিশে আছে। ঢাকাকে পুরোপুরি লকডাউন করতইে হবে।

বার বার পরার্মশ ও তাগিদ দেওয়ার পরও এখন পর্যন্ত জীবন বাঁচানোর প্রয়োজনীয় চিকিৎসা-কৌশল, ‘হাই-ফ্লো-নেজাল অক্সজিন ক্যানুলা’র ব্যবস্থা নিশ্চিত করা হয়নি। অতি দ্রুত সর্বোচ্চ অগ্রাধিকার ভিত্তিতে কালক্ষেপণ না করে এর জোগান নিশ্চিত করার তাগিদ পাশ করা হয়।

চিকিৎসকরা ব্যাপক হারে সংক্রমিত হচ্ছেন এবং মারা যাচ্ছেন। তাদের চিকিৎসা সুরক্ষা নিশ্চিত না হলে স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়বে। সুতরাং কোভিড-১৯ আক্রান্ত চিকিৎসকদের যথাযথ চিকিৎসার জন্য অক্সিজেন সরবরাহের সুবিধাসহ আলাদা হাসপাতালের ব্যবস্থা করতে হবে বলে সুপারিশ করে টেকনিক্যাল কমিটি।

এ প্রসঙ্গে ‘গ্যাসট্রোলিভার হসপটিাল’ বরাদ্দের পক্ষে সর্বসম্মত প্রস্তাব অনুমোদতি হয়। এ হাসপাতালটি পরিচালনায় ও প্রয়োজনীয় সরঞ্জামের কোনো ঘাটতি থাকলে তাও দ্রুত পূরণরে পক্ষে মতামত নেওয়া হয়।

টেকনিক্যাল কমিটির ওই সুপারিশ বাস্তব্য়ন করে ঢাকা শহর লকডাউন ঘোষণা করা বা স্বাস্থ্য কর্মীদের উন্নত চিকিৎসা বা মূমুর্ষূ রোগিদের জন্য হাই-ফ্রো-নেজাল অক্সিজেন ক্যানুলার পর্যাপ্ত সংগ্রহ নিশ্চিত করা স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব হলেও তা করা হচ্ছে না। ফলে শত শত মানুষের মৃত্যু ঝুঁকি বাড়ছে।

রিট আবেদনে বিবাদীদের ওপর নির্দেশনা চাওয়া হয়েছে ঢাকাকে দ্রুত লকডাউন ঘোষণার জন্য। ওই সময় সিটি করপোরেশনের মেয়ররা কমিশনারদের মাধ্যমে প্রত্যেক এলাকায় গরিবদের প্রয়োজনীয় খাদ্য ও মেডিসিন সরবরাহ করবে। আর ওই কাজে সরকার লজিস্টিক সাপোর্ট দেবে। এছাড়া স্বাস্থ্যকর্মীদের উন্নত চিকিৎসার জন্য টেকনিক্যাল কমিটির সুপারিশ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ এবং চিকিৎসার জন্য অক্সিজেন সংগ্রহের নির্দেশনা চাওয়া হয়েছে।

টপ নিউজ ঢাকা রিট আবেদন লকডাউন হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর