Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বরাদ্দ কমেছে ডাক-আইসিটিতে, বেড়েছে বিজ্ঞান-প্রযুক্তিতে


১১ জুন ২০২০ ১৭:৫৭

ঢাকা: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের বরাদ্দ কমানো হয়েছে। একই পরিণতি  ডাক ও টেলিযোগাযোগ বিভাগেরও। তবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বরাদ্দ এই প্রস্তাবিত বাজেটে বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার (১১ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট পেশ করেন।

বাজেট বক্তৃতায় তথ্য ও যোগযোগ প্রযুক্তি বিভাগ কিংবা ডাক ও টেলিযোগাযোগ বিভাগের জন্য আলাদা কোনো অধ্যায় দেখা যায়নি। ডিজিটাল বাংলাদেশ নামের অধ্যায়টিতে তেমন কোনো নতুনত্বও দেখা যায়নি। আলাদা করে কোনো বরাদ্দের কথাও উল্লেখ করা হয়নি।

মন্ত্রণায়লভিত্তিক বরাদ্দের তথ্য থেকে জানা গেছে, প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের বাজেটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জন্য ১ হাজার ৪১৫ কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছে। চলতি অর্থবছরে (২০১৯-২০) এই বরাদ্দ ছিল ১ হাজার ৯৩০ কোটি টাকা। আর সংশোধিত বাজেটে এই বরাদ্দ ধরা হয় ১ হাজার ১৯২ কোটি টাকা। অর্থাৎ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জন্য চলতি অর্থবছরের চেয়ে নতুন বাজেটে বরাদ্দ কমেছে ৫১৫ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের বরাদ্দ ধরা হয়েছে ৩ হাজার ১৪০ কোটি টাকা। চলতি অর্থবছরে (২০১৯-২০) এই বরাদ্দ ছিল ৩ হাজার ৪৫৬ কোটি টাকা। প্রস্তাবিত বাজেটে তা কমে দাঁড়ায় ২ হাজার ৬৩৫ কোটি টাকা। অর্থাৎ এই বিভাগটির বরাদ্দ কমেছে ৩১৬ কোটি টাকা।

এদিকে, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জন্য বাজেটে এবার বরাদ্দ ধরা হয়েছে ১৭ হাজার ৯৪৬ কোটি টাকা। চলতি অর্থবছরে এই বরাদ্দ ছিল ১৬ হাজার ৪৩৯ কোটি টাকা। আর এই অর্থবছরের সংশোধিত বাজেটেও এই বরাদ্দই ধরা হয়। সে হিসেবে এই মন্ত্রণালয়ের বরাদ্দ বেড়েছে ১ হাজার ৫০৭ কোটি টাকা।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, ‘আইসিটি খাতে অন্যতম অনুষজ্ঞ সেলুলার ফোন উৎপাদন ও সংযোজন শিল্পে রেয়াতি সুবিধা প্রদানের কারণে স্থানীয় পর্যায়ে বেশ কয়েকটি সেলুলার ফোন উৎপাদন ও সংযোজনকারী শিল্প গড়ে উঠেছে। সেলুলার ফোন উৎপাদন ও উৎসাহিত করা ও সংযোজন শিল্প প্রসারে উক্ত শিল্পের কাঁচামাল আমদানিতে বিদ্যমান রেয়াতি সুবিধা আরও বিনিয়োগবান্ধব ও যৌক্তিকীকরণ করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া এ শিল্পের প্রতিরক্ষণ এবং আমদানি পর্যায়ে সঠিক মূল্য নিশ্চিতকরণের মাধ্যমে যথাযথ রাজস্ব আহরণের লক্ষ্যে সেলুলার ফোনের ন্যূনতম মূল্য নির্ধারণের প্রস্তাব করছি।’

অর্থ বরাদ্দ বাজেট


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর